বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

নিজেদের ইতিহাসে দ্বিতীয়বার নক আউট পর্বে অস্ট্রেলিয়া

যাযাদি ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২২, ০০:০৩
জয়ের পর দলের খেলোয়াড়রা গান গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে

পরের পর্ব নিশ্চিত করতে ড্র হলেই হতো। কিন্তু প্রথমার্ধের অস্ট্রেলিয়াকে দেখে মনে হয়েছিল, তারা ঝিমিয়ে পড়েছে। একের পর এক আক্রমণে চেপে ধরেছে ডেনমার্ক। তবে শেষ পর্যন্ত জেগে উঠেছে অসিরা। 'ডি' গ্রুপ থেকে ফ্রান্সের সঙ্গী হিসেবে শেষ ষোলোতে যাবে কারা, আল জয়নব স্টেডিয়ামে সেই প্রশ্নের উত্তর মিলে গেছে। ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নক আউট পর্বে উঠল অস্ট্রেলিয়া।

মিডফিল্ডার ম্যাথু লেকির দুর্দান্ত গোলে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। প্রথমার্ধের সাদামাটা অস্ট্রেলিয়া ৬০ মিনিটে দুরন্ত কাউন্টার অ্যাটাক থেকে গোল আদায় করে নেয়। ম্যাকগ্রির পাস থেকে সলো রানে ড্যানিশ রক্ষণকে ঘোল খাইয়ে গোল করেন লেকি। যে  গোলে ভর দিয়ে শেষ ষোলো নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

এর আগে প্রথমার্ধে অস্ট্রেলিয়াকে রীতিমতো চেপে ধরে ডেনমার্ক। পুরোটা সময় বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল তারা। কখনও নিজেদের দুর্বলতায়, কখনও অস্ট্রেলিয়া গোলরক্ষকের দৃঢ়তায় গোল বঞ্চিত হয় ডেনমার্ক। মোটামুটি আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় দর্শকদের।

প্রথমার্ধে ডেনমার্ক ৬টি শট নেয় অস্ট্রেলিয়ার গোলমুখে। যার ৩টি অন টার্গেট শট। প্রায় ৬৮ শতাংশ বল দখলে রাখে তারা। দ্বিতীয়ার্ধেও বল দখলে তারাই এগিয়ে থাকে। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার গোলমুখে ১৩ টি শট নেয় ডেনমার্ক। অপরদিকে ডেনমার্কের গোলমুখে অস্ট্রেলিয়ার আক্রমণ ৮টি, অন টার্গেট ৪টি। এর মাঝেই আসে জয়সূচক গোল।

স্বর্ণালি প্রজন্মের হাত ধরে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। যেখানে পুরো ম্যাচে চেষ্টা করেও ব্যর্থ ডেনমার্ক। ‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে ফ্রান্সের সঙ্গী হলো অস্ট্রেলিয়া।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে