বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

সৌদি আরবকে হারিয়েও বিশ্বকাপ থেকে ছিটকে গেল মেক্সিকো

যাযাদি ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২২, ০৯:০০

কনকাকাফ খেলা দেশটি নিজেদের প্রথম ম্যাচে পোলিশদের রুখে দেয়। তবে আর্জেন্টিনা বিপক্ষে হারের ফলে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পরে মেক্সিকো। কিন্তু শেষ ম্যাচে সৌদির বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েও পরের রাউন্ডের টিকিট পায় নি উত্তর আমেরিকার দেশটি। এই জয়ের পর পয়েন্ট তালিকায় পোল্যান্ডের সমান হয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিদায় নিতে হয় মেক্সিকানদের।  

ম্যাচের শুরু থেকেই আক্রমনাত্মক খেলতে থাকে মেক্সিকো আর সৌদি আরব। বল দখলের লড়াইয়ে যেমন, তেমনি আক্রমণেও এগিয়ে ছিলো দ্য গ্রীন ফ্যালকনরা।

তবে ম্যাচের প্রথমার্ধেই গোলের উদ্দেশ্যে ৭টি শট নেয়, যার ৩টিই ছিলো মেক্সিকোর গোলমুখে। অন্যদিকে, মেক্সিকোর ৩টি  শটের ১টি ছিলো লক্ষ্যে। তবে আক্রমণ-পাল্টা আক্রমনের খেলায় আর গোলের দেখা না পেলে গোলশূন্য নিয়ে বিরতিতে যায় দুই দল। 

বিরতি থেকে এসে দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় মেক্সিকো। সৌদির কোচ হার্ভে রেনার্ডের কোনও পরিকল্পনা কাজে লাগছিল না। অবশেষ ৪৭ মিনিটের মাথায় ভাঙে সৌদির রক্ষণ। গোল করে মেক্সিকোকে এগিয়ে দেন হেনরি মার্টিন। পাঁচ মিনিট পরেই ব্যবধান বাড়ান লুই স্যাভেজ। বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত ফ্রিকিকে গোল করেন স্যাভেজ।

তবে ব্যবধান আরও বাড়াতে পারত মেক্সিকো। লোজানোর গোল অফসাইডের কারণে বাতিল করেন রেফারি। অপরদিকে দুই গোল খেয়ে ম্যাচে ফিরতে মড়িয়া সৌদি অনেক চেষ্টা করে। 

তবে মেক্সিকো গোলরক্ষক ওচোয়াকে পরাস্ত করতে পারেনি তারা। অন্যদিকে মেক্সিকো জানত, আর একটা গোল করতে পারলেই বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে যাবে তারা। তাই তারাও শেষ পর্যন্ত আক্রমণ করে।

সেই লক্ষ্যে ম্যাচের ৮৭ মিনিটে মাথায় গোলের দেখায়ও পায় হেরার্দো মার্তিনোর শিষ্যরা। তবে সেই গোলও অফসাইডে বাতিল হয়।

অপরদিকে ম্যাচের অতিরিক্ত সময়ে একটি গোল শোধ করে সৌদির সালিম আলদাওশারি। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে মেক্সিকো।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে