​লেনদেন বাড়লেও নিম্নমুখী সূচক

​লেনদেন বাড়লেও নিম্নমুখী সূচক

এ সপ্তাহে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক কমেছে। তবে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ।

মঙ্গলবারের মতো বুধবারও লেনদেনের শুরুতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরুর ৫ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় ২০ মিনিট পার না হতেই দরপতনের পালা শুরু হয়। ফলে প্রথম ঘণ্টার লেনদেনেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। আর দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ১১৪ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৯টি এবং ৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮২০ কোটি ৭৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৯৫ কোটি ১২ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২৫ কোটি ৬৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা শেয়ার। কোম্পানিটির ৮০ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের ২৮ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ৬৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে অ্যাসোসিয়েট অক্সিজেন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পিপলস ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, শাইনপুকুর সিরামিকস, বেক্সিমকো, প্রভাতী ইন্স্যুরেন্স এবং গ্লোবাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্র্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪২টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে