শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সূচকের বড় উত্থান, ১ ঘণ্টায় ডিএসইর লেনদেন ৪৯৪ কোটি

যাযাদি ডেস্ক
  ২৭ ডিসেম্বর ২০২০, ১৪:৩৮

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। প্রথম ঘণ্টায় ডিএসইর লেনদেন হয়েছে ৪৯৪ কোটি টাকা।

রোববার (২৭ ডেসেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৯৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২১৯ ও ১৯০৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৫টির, কমেছে ৪৩টির এবং অপরির্বতিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার।

রোববার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, শাইনপুকুর সিরামিক, রবি, বিএসসিএল, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সু ও বিডি থাই।

এর আগে আজ লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৪৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৯৬ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২২৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২১৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৯৫টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৮টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানি শেয়ারের দর।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে