পুঁজিবাজারে লেনদেনে সূচক বাড়ছে

প্রকাশ | ১১ জানুয়ারি ২০২১, ১২:৩৪

যাযাদি ডেস্ক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বাড়ার মধ্য দিয়ে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (১১ জানুয়ারি) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল  ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৩ ও ২০৯৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৭১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

 

এইসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৫৪টির এবং অপরির্বতিত রয়েছে ৬৪টি কম্পানির শেয়ারের দাম।

 

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, লংকাবাংলা, রবি, পাওয়ার গ্রিড, আইএফআইসি ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, সাইফ পাওয়ার ও বিএসসিসিএল।

 

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করে।

 

এদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১২১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫০৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

 

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৬০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৬১টি কম্পানির দর। আর ৩৫টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

 

যাযাদি/ এমএস