• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

২৩ মাসে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স সূচক

২৩ মাসে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স সূচক

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এ দিন ডিএসইএক্স সূচক ৫ হাজার ৮৬১ পয়েন্ট ছাড়িয়েছে, যা ২৩ মাসের মধ্যে সর্বোচ্চ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর এই সূচকটি ২৩ মাস বা ৪২৪ কার্যদিবস পর ৫ হাজার ৮০০ পয়েন্ট অতিক্রম করলো। এর আগে সবশেষ ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি সূচকটি ৫ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান করেছিল।

মঙ্গলবার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩২২ ও ২১৯৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২০৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৫টি কোম্পানির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, লার্ফাজহোলসিম, আইএফআইসি ব্যাংক, সামিট পাওয়ার, পাওয়ার গ্রিড, আইডিএলসি, সাইফ পাওয়ায় ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৩ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৮৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৭৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে