এবার এশিয়ায় বিনিয়োগ বৃদ্ধির পরিকল্পনা কাতারের

এবার এশিয়ায় বিনিয়োগ বৃদ্ধির পরিকল্পনা কাতারের

ইউরোপের পর এবার এশিয়ায় বিনিয়োগের পরিকল্পনা করছে বিশ্বের এক নাম্বার ধনি দেশ কাতার। উত্তর আমেরিকা ও ইউরোপে বিপুল বিনিয়োগের পোর্টফোলিওতে বৈচিত্র্য আনতে এবার পূর্ব দিকে মনোযোগ দিচ্ছে কাতারের সার্বভৌম সম্পদ তহবিল কর্তৃপক্ষ। নতুন বিনিয়োগ বিবেচনায় এশিয়া এগিয়ে রয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি। খবর ব্লুমবার্গ।

শেখ মোহাম্মদ কাতার বিনিয়োগ কর্তৃপক্ষেরও (কিউআইএ) চেয়ারম্যান। এ সংস্থা ৩০ হাজার কোটি ডলারের সম্পদ পরিচালনা করে থাকে। সভরেইন ওয়েলথ ফান্ড ইনস্টিটিউটের হিসাবে এটি বিশ্বের ১১তম বৃহত্তম সম্পদ তহবিল হিসেবে স্থান করে নিয়েছে।

ব্লুমবার্গ টিভির সঙ্গে এক সাক্ষাত্কারে শেখ মোহাম্মদ বলেছেন, এটি কেবল তহবিল বৃদ্ধির দৃষ্টিকোণ থেকে নয়; বরং বিনিয়োগকে বৈচিত্র্যপূর্ণ করে তুলতে এশিয়ায় বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত দশকে ইউরোপে যথেষ্ট পরিমাণ বিনিয়োগ করা হয়েছে। এশিয়া এখনো ন্যায্য পরিমাণ বিনিয়োগের বাইরে রয়েছে। যদিও আমাদের কাছে উত্তর আমেরিকার চুক্তিগুলো অগ্রাধিকার হিসেবে থাকবে।

এক্ষেত্রে কিউআইএর চেয়ারম্যান ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও চীনের কথা উল্লেখ করলেও এশিয়ায় বিনিয়োগের নির্দিষ্ট গন্তব্য সম্পর্কে জানাননি। তিনি বলেন, আমরা গত কয়েক বছরে চীনে বিপুল পরিমাণ বিনিয়োগ করছি এবং সেগুলো খুব ভালো কাজ করছে।

লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপ, ফক্সওয়াগন ও গ্লেনকোর পিএলসিসহ বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি সংস্থায় কিউআইএর বিনিয়োগ রয়েছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে