বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৬শ কোটি টাকার বন্ড অনুমোদন এক্সিম ব্যাংকের

যাযাদি ডেস্ক
  ২১ মার্চ ২০২১, ১৮:৫৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এক্সিম ব্যাংক লিমিটেডকে ৬০০ কোটি টাকার বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। ২০০৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটি সর্বশেষ অর্থাৎ ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

রোববার (২১ মার্চ) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৬৬তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সভায় এক্সিম ব্যাংক লিমিটেডের ৬০০ কোটি টাকার আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টেবল ব্যাসেল ৩ কনটেইন্ট, এক্সিম ব্যাংক মুদারাবা পারপাচুয়াল বন্ড এর প্রস্তাব অনুমোদন করেছে। এই বন্ডের কুপন হার হবে ৬-১০ শতাংশ। যা সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, সংগঠন, ট্রাস্ট, স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের অনুকূলে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে এক্সিম ব্যাংকের অ্যাডিশনাল টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করা হবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টি হিসাবে গ্রিন ডেলটা ইন্স্যুরেন্স কোম্পানি এবং অ্যারেঞ্জার হিসাবে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস কাজ করছে। এছাড়াও বন্ডটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন হবে।

কোম্পানিটির ১৪১ কোটি ২২ লাখ ৫১ হাজার ৬৮টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৭ দশমিক ৯৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬ দশমিক ৮ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১ দশমিক ৫৬ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৪ দশমিক ৪১ শতাংশ শেয়ার।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে