দুইদিন দরপতনের পর পুঁজিবাজারে উত্থান

দুইদিন দরপতনের পর পুঁজিবাজারে উত্থান

দুইদিন দরপতনের পর দেশের পুঁজিবাজারে আবারও বিমা এবং মিউচুয়াল ফান্ড খাতের শেয়ারের দাম বেড়েছে। ফলে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৮ এপ্রিল) উত্থানের ধারায় ফিরেছে বাজার।

সূচকের উঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১২৮ পয়েন্টে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

এদিন বিমা তালিকাভুক্ত ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত ছিল ৪টি কোম্পানির শেয়ারের। ফলে দাম বাড়ার শীর্ষ ১০-এর তালিকায় উঠে এসেছে ছয় বিমা কোম্পানির শেয়ার। এছাড়াও মিউচুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে তিনটির, আর অপরিবর্তিত রয়েছে পাঁচটি প্রতিষ্ঠানের ইউনিট প্রতি শেয়ারের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস ৩ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৯ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১৯ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১২ পয়েন্টে।

বুধবার লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১০৯টির, অপরিবর্তিত রয়েছে ৭১টির। মোট লেনদেন হয়েছে ৯৪০ কোটি ৩২ লাখ ৪৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮২৪ কোটি ৩৬ লাখ ৬৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় একশ কোটি টাকা লেনদেন বেড়েছে।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- অ্যাসোসিয়েট অক্সিজেন, সিটি জেনারেল ইনস্যুরেন্স, সাইনপুকুর সিরামিক, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, গ্লোবাল, প্রাইম, ফেডারেল, স্ট্যান্ডার্ডস ইনস্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট এবং এআইবিএল ফাস্ট মিউচুয়াল ফান্ড লিমিটেড।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল- বেক্সিমকো, লাফার্জহোলসিম বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিলস, ফেডারেল ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা, এবং এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১২৮ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯০ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির। লেনদেন হয়েছে মোট ৩৯ কোটি ৮১ লাখ ৮৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৮১ লাখ ১৮ হাজার টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে