বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

​চার মাসে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

যাযাদি ডেস্ক
  ১৭ মে ২০২১, ১৮:১৮

দিনভর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে সোমবার (১৭ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দুটি খাতের পাশাপাশি সূচক উত্থানে অবদান রেখেছে বিমা খাতের শেয়ার।

সোমবার বিদ্যুৎ ও জ্বালানিসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও তিন খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এ নিয়ে ঈদের আগে ও পরে টানা আট কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বাড়ল।

এদিন বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে সাতটির এবং অপরিবর্তিত রয়েছে সাতটির। ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এছাড়া, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার সকাল ১০টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। মাত্র ১০ মিনিটের মাথায় সূচক বাড়ে ৪০ পয়েন্টের বেশি। এরপর শুরু হয় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ। আর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচকের ওঠা-নামা, যা অব্যাহত ছিল বেলা সাড়ে ১১টা পর্যন্ত। তবে গ্রামীণফোন ও রবি আজিয়াটার শেয়ারের পাশাপাশি বিমা খাতের শেয়ারের দাম বাড়ার ফলে দিনের বাকি লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। ডিএসইর তথ্যমতে, সোমবার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৬ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৮৫ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১৯৯ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১৭৫টির, অপরিবর্তিত রয়েছে ৪৮টির। মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৩৪ কোটি ৬২ লাখ ২৪ হাজার টাকা। আগের দিন (রোববার) লেনদেন হয়েছিল এক হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ ৫৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি লেনদেন হয়েছিল এক হাজার ৫৭৭ কোটি টাকা। প্রায় চার মাসের মধ্যে সোমবারই সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রবি আজিয়াটার শেয়ার। তারপর রয়েছে সাইফ পাওয়ার, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল ফিড মিলস, সিটি ব্যাংক, বাংলা ফাইন্যান্স ও এসএস স্টিল লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯০৯ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৫৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৬টির। লেনদেন হয়েছে মোট ১১৫কোটি ২৭লাখ ৬৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে মোট ৭১ কোটি ১৫লাখ ৫৪ হাজার টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে