শেয়ারবাজারে ফের ২ হাজার কোটি টাকার লেনদেন

প্রকাশ | ১৯ মে ২০২১, ১৫:৪২

যাযাদি ডেস্ক

 

বিমা খাতের কোম্পানির পর এবার ব্যাংকের শেয়ার কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবার (১৯ মে) শতভাগ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। এর মধ্যে দাম বৃদ্ধির ফলে বিক্রেতা শূন্য হয়েছি (হল্টেড) এনআরবিসি ব্যাংক এবং এনসিসি ব্যাংকের শেয়ার।

 

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ২০২০ সাল অর্থাৎ করোনার বছরে ব্যাংকগুলো শেয়ারহোল্ডারদের ভালো মুনাফা দিয়েছে। চলতি বছরেও ভালো মুনাফা হচ্ছে। ফলে ব্যাংকগুলো সামনে আরও ভালো করবে। সেই তুলনায় ব্যাংকের শেয়ারের দাম এখনো অনেক কম। এসব বিবেচনায় বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে ঝুঁকছেন।

 

ফলে মূল্যসংশোধনের একদিন পর বুধবার (১৯ মে) সকাল ১০টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়। এরপর মাত্র ২৫ মিনিটে সূচক বাড়ে ৭২ পয়েন্ট। তারপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ, সেই চাপ অব্যাহত ছিল বেলা ১১টা পর্যন্ত। শুরু হয় সূচকের উঠানামা, যা অব্যাহত ছিল দিনের লেনদেনের বাকি সময় পর্যন্ত।

 

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৩ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫৮ পয়েন্ট। সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও, তবে কমেছে বেশির ভাগ শেয়ারের দাম।

 

এদিন ব্যাংক খাতে লেনদেন হওয়া ৩০টি প্রতিষ্ঠানেরই দাম বেড়েছে। ব্যাংক খাতের পাশাপাশি এদিন আর্থিক প্রতিষ্ঠান এবং বিমা কোম্পানির অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে। আর তাতে একদিন পর আবারও উত্থানের ধারায় ফিরেছে পুঁজিবাজার। এর আগের টানা আট কার্যদিবস উত্থান হয়েছে।

 

ডিএসইর তথ্যমতে, বুধবার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪৩ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ১ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৮২ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৬ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২০১ পয়েন্টে।

 

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৭৬টির, অপরিবর্তিত রয়েছে ৫৬টির। তাতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ৯৯ কোটি ৫ লাখ ১৫ হাজার টাকা।

 

আগের দিন (মঙ্গলবার) লেনদেন হয়েছিল এক হাজার এক হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি লেনদেন হয়েছিল দুই হাজার ৩৮৪ কোটি টাকা। জানুয়ারির পর মঙ্গলবারই সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

 

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রাইম ব্যাংকের শেয়ার। তারপর রয়েছে বাংলা ফাইন্যান্স সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, রবি আজিয়াটা, বিজিবি পাওয়ার, ন্যাশনাল ফিড মিলস এবং এনসিসি লিমিটেড।

 

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

 

লেনদেন হয়েছে মোট ১২৭ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে মোট ৬০ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

 

যাযাদি/এসআই