ব্যাংকের উত্থানে লেনদেন ছাড়াল ২৩শ কোটি টাকা

ব্যাংকের উত্থানে লেনদেন ছাড়াল ২৩শ কোটি টাকা

বিমা-আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের মিশ্র প্রবণতায় লেনদেনে বড় চমক দেখিয়েছে ব্যাংক খাত। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৭ মে) ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির ব্যাংকের শেয়ারের। আর তাতে বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে।

এদিন দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে প্রায় ৩০০ পয়েন্ট।

দিনের শুরুতেই ব্যাংকের শেয়ার কেনার ধুম পড়ে বিনিয়োগকারীদের মধ্যে। আর তাতে লেনদেনের প্রথম ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক বাড়ে ৯০ পয়েন্ট। এরপর বিমা ও আর্থিক খাতের শেয়ার বিক্রির কারণে সূচক কিছুটা কমে। কিন্তু দিন শেষে ব্যাংকের শেয়ার কেনার প্রবণতার মধ্যদিয়ে লেনদেন হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর শেয়ারহোল্ডারদের জন্য ব্যাংক ভালো লভ্যাংশ দিয়েছে। ঘোষিত লভ্যাংশ পেতে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ার হুমড়ি খেয়ে কিনছেন। আর তাতে বড় উত্থান হয়েছে বাজারে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি শেয়ারের। তাতে আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে হাজার ১৮৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ২ হাজার ৩৬৮ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৮২ কোটি ৫ লাখ টাকার। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় ৩শ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে প্রিমিয়ার ব্যাংকের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে আইএফআইসি ব্যাংক, লঙ্কা বাংলা ফাইন্যান্স, নর্দান ইনস্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স এবং পাইওনিয়ার ইনস্যুরেন্স লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৫৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪৯ কোটি ৩০ লাখ টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে