মিউচ্যুয়াল ফান্ডের দাপটে পুঁজিবাজারে উত্থান

মিউচ্যুয়াল ফান্ডের দাপটে পুঁজিবাজারে উত্থান

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করে সপ্তাহের প্রথম কার্যদিবস বোববার (৩০ মে) মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের শেয়ারে বিনিয়োগ করেছেন তারা। যার প্রভাবে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও কমলেও বেড়েছে সূচক।

এদিন লেনদেনের শেষ দিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৩৬টিরই। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩২ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক-বিমার পর এখন মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের দাম বাড়ছে, এটা পুঁজিবাজারে জন্য ইতিবাচক। এটা প্রমাণ করে যে পুঁজিবাজার চাঙ্গা হচ্ছে। বাজার স্থিতিশীলও থাকবে।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে মোট ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি শেয়ারের। তাতে আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮ পয়েন্টে দাঁড়িয়েছে। যার মাধ্যমে ৩ বছর ৩ মাস ১৫ দিনের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় রয়েছে ডিএসইর সূচক। এর আগে ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৬ হাজার ৫০ পয়েন্টে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ২ হাজার ১৪৯ কোটি ২১ লাখ ৪৮ হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৮ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকার। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় ২শ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে ইফাদ অটোস, এবি ব্যাংক, নর্দান ইনস্যুরেন্স, জিপিএস ফাইন্যান্স, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং যমুনা ব্যাংক লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৭৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১২১টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১০৯ কোটি ২ লাখ ১৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০৪ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে