ঢাকা ব্যাংক শেয়ারবাজার থেকে চারশ কোটি টাকা তুলবে

ঢাকা ব্যাংক শেয়ারবাজার থেকে চারশ কোটি টাকা তুলবে

বন্ড ছেড়ে শেয়ারবাজার থেকে চারশ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংক খাতের কোম্পানি ঢাকা ব্যাংক লিমিটেড। সর্বশেষ বছরে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ল্যভাংশ দেওয়া প্রতিষ্ঠানটি কন্টিজেন্ট-কনভার্টেবল পারপেচ্যুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে বাজার থেকে এই অর্থ উত্তোলন করবে।

বুধবার (১৬ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। একই দিন প্রতিষ্ঠানটির জানুয়ারি-মার্চ অর্থাৎ চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরিক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য প্রকাশ করেছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানিটি পরিচালনা পর্ষদ কোম্পানির মূলধন বাড়াতে ব্যাংকটির ব্যাসেল-৩ এর শর্ত পরিচালনে টায়ার-১ অতিরিক্ত মূলধন বাড়াতে বন্ড ইস্যু পুঁজিবাজার থেকে ৪০০ কোটি টাকা উত্তোলন করবে। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর এ বন্ড ইস্যু করবে ব্যাংকটি।

এদিকে আজ চলতি বছরের জানুয়ারি-৩১মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬৫ পয়সা। আর তাতে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দঁড়িয়েছে ২২ টাকা ৩৩ পয়সা।

২০০০ সালে শেয়ারবাজার কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সালে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ।

আর্থিক প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২২ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৯ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন আয়োজন করা হয়েছে। আর ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের বিতরণের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে