বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারে বিমায় ধসে সূচকের পতন

যাযাদি ডেস্ক
  ২২ জুন ২০২১, ১৬:৩২

বিমার শেয়ারের দল বেঁধে ছুটে চলা অব্যাহত রয়েছে। তবে এবার ঊর্ধ্বগতি নয়, নিচের দিকে নামল এই খাতের সিংহভাগ শেয়ার।

এক বছরে অস্বাভাবিক বেড়ে যাওয়ার পর এই দর পতন মূল্য সংশোধন নাকি অতিমূল্যায়িত শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আনীহা-সে বিষয়ে সিদ্ধান্তে আসতে আরও পর্যবেক্ষণের কথা জানিয়েছেন একজন বিশ্লেষক।

মঙ্গলবার বিমা খাতে এই ধসের দিন দল বেঁধে দাম বৃদ্ধির প্রবণতা দেখা গেছে বস্ত্র খাতে। এ নিয়ে টানা দুই দিন এই খাতের প্রায় সব শেয়ারের দাম বাড়ল।

প্রধান প্রধান খাতগুলোর মধ্যে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি ও মিউচ্যুয়াল ফান্ড খাতেও রক্তক্ষরণ দেখা গেছে।

আর ওষুধ ও রসায়ন, বিবিধ, খাদ্য ও আনুষঙ্গিক এব প্রকৌশল খাতে দেখা গেছে মিশ্র প্রবণতা।

সব মিলিয়ে দিনটি ভালো গেল না বিনিয়োগকারীদের জন্য। গত ৩০ মে ৬ হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম করার পর সেখান থেকে ৬ হাজার ১০০ পয়েন্ট উঠতে তিন সপ্তাহ সময় নিয়ে পর দিনই সেখান থেকে নেমে যাওয়ার উপক্রম হয়েছিল। তবে দিন শেষে কিছুটা ঘুরে দাঁড়িয়ে তা ৬ হাজার ১০৫ পয়েন্টে স্থির হয়েছে।

দিন শেষে বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র তিনটির। দর পাল্টায়নি একটির। লেনদেন স্থগিত ছিল দুটির, কমেছে বাকি ৪৪টির।

উল্টো চিত্র বস্ত্র খাতে। এ খাতে তালিকাভুক্ত ৫৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৮টির। বাকি ৫টির দাম ছিল অপরিবর্তিত।

ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৭টির, কমেছে ১৯টির, পাল্টায়নি ৫টির।

অর্থবছর শেষ হতে চলা মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬টি, কমেছে ১৭টির, অপরিবর্তিত ছিল বাকি ১৪টির।

পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, ‘বিমা খাতের শেয়ার আগে থেকেই অতিমূল্যায়িত। এ খাতের শেয়ারের দর কমা উচিত। তবে বর্তমানে যেভাবে শেয়ার দর কমছে সেটি মূল্যসংশোধন নাকি পতন সেটি এখনই স্পষ্ট করে বলা ঠিক হবে না।’

তিনি বলেন, ‘জুন ক্লোজিং হিসেবে বস্ত্র খাতের শেয়ারের প্রতি আগ্রহী হচ্ছে বিনিয়োগকারীরা। তবে শুধু বস্ত্র নয় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দরও এখন তলানিতে আছে। বিমার বিকল্প হিসেবে কম দামের শেয়ার বা ভালো ফান্ডমেন্টাল খাতে বিনিয়োগ করা যেতে পারে।’

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে