মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আতঙ্ক কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় শেয়ারবাজার

যাযাদি ডেস্ক
  ২৮ জুন ২০২১, ১৮:৪১

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মধ্যে লকডাউন আতঙ্ক কাটতে শুরু করেছে। ফলে শেয়ার বিক্রির প্রবণতা থেকে কেনার আগ্রহে ফিরেছেন বিনিয়োগকারীরা। তাতে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৮ জুন) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেন।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯৮ পয়েন্ট।

তার আগের দিন রোববার (২৭ জুন) লকডাউনের ইস্যুকে কেন্দ্র করে বড় ধরনের আতঙ্ক ছড়িয়ে পড়ে দেশের পুঁজিবাজারে। আর তাতে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দেন। ফলে দিন শেষে ডিএসইর প্রধান সূচক কমেছিল ১০০ পয়েন্ট। আর সিএসইতে সূচক কমেছিল ২৯৮ পয়েন্ট। যা ছিল তিন মাসে সর্বোচ্চ সূচক পতন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রোববার বিনিয়োগকারীদের মধ্যে শঙ্কা ছিল সোমবার থেকে লকডাউনের কারণে পুঁজিবাজারের লেনদেন বন্ধ থাকবে। কিন্তু সোমবার সেই শঙ্কা কাটিয়ে সকাল ১০টায় যথানিয়মে লেনদেন শুরু হয়। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক কেটে যায়। আর তাতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সকাল ১০টা থেকে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডসহ সবকটি খাতের শেয়ার কেনার হিড়িক পড়ে বিনিয়োগকারীদের। তাতে লেনদেনের প্রথম ৫ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। সূচক বৃদ্ধির এই প্রবণতায় মধ্য দিয়ে দিনের বাকি সময় লেনদেন হয়।

দিন শেষে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৩১টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। লেনদেন হয়েছে ১ হাজার ৩২৮ কোটি ৪৯ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪০ কোটি ৮০ লাখ টাকা।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষে ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের। এরপর ক্রমান্বয়ে রয়েছে কুইন সাউথ টেক্সটাইল, মালেক স্পিনিং, ডাচ-বাংলা ব্যাংক, আনোয়ার গ্যালভানাইজিং, রিং শাইন ইন্ডাস্ট্রিজ, জিবিবি পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ড্রাগনসোয়েটার লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৭২টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৫ লাখ ৯ হাজার ৯৭৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১০ কোটি ৮ লাখ ২৫ হাজার ৯৭৭ টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে