বছরের শেষ দিন পুঁজিবাজারে বড় উত্থান

প্রকাশ | ৩০ জুন ২০২১, ১৭:৫৮

যাযাদি ডেস্ক

বহুল আলোচিত অপ্রদর্শিত অর্থ অর্থাৎ কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে ২০২১-২২ অর্থবছরেরও। এ খবরে অর্থবছরের শেষ দিন ও পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ দিন বুধবার (৩০ জুন) বড় ধরনের উত্থান হয়েছে।

 

এদিন ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের কোম্পানির দাম বেড়েছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১০৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩২২ পয়েন্ট।

 

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের দাম। এদিন শতভাগ দাম বেড়েছে বিমা খাতের। এখাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫১টিরই।

 

এছাড়াও আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির শেয়ারের দাম। একইভাবে দাম বেড়েছে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানী, বস্ত্র এবং খাদ্য আনুষঙ্গিক খাতের শেয়ারের। আর তাতে বড় উত্থানের মধ্য দিয়ে ২০২০-২১ অর্থবছরের শেষ দিন পার করল দেশের পুঁজিবাজার।

 

ডিএসইর তথ্যমতে, বুধবার (৩০ জুন) ডিএসইতে মোট ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০৭টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। তাতে এদিন মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪০৭ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ৮ লাখ টাকা।

 

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে।

 

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ক্রমান্বয়ে রয়েছে ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, সন্ধানী লাইফস, লাফার্জহোলসিম, ন্যাশনাল ফিডস মিলস, মালেক স্পিনিং, কুইন সাউথ টেক্সটাইল এবং বিকন ফার্মা লিমিটেড।

 

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ২৪৭টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৮২ লাখ ৫০ হাজার ২৫১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৬৬ লাখ ৩৩ টাকা।

 

যাযাদি/এসআই