​ ডিএসইর সূচকে ফের নতুন রেকর্ড

​  ডিএসইর সূচকে ফের নতুন রেকর্ড

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রামণের মধ্যে পবিত্র ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটি শেষে রোববার (২৫ জুলাই) উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে সীমিত পরিসরে শেয়ারবাজারে লেনদেন চলেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সর্বোচ্চ স্থানে পৌঁছে আবার রেকর্ড গড়েছে। সূচক দুটি চালুর পর এটাই তাদের সর্বোচ্চ অবস্থান।

এর আগে সোমবার (১৯ জুলাই) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ও ব্লচিপ সূচক ডিএসই-৩০ তাদের অতীতের রেকর্ড ভেঙে সর্বোচ্চ অবস্থানে ছিল। তবে ঈদ পরবর্তী প্রথম কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই ফের নতুর রেকর্ড গড়ল। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার ডিএসইএক্স সূচকটি ১৯.১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৪.২১ পয়েন্টে অবস্থান করছে। এর আগে গত সোমবার (১৯ জুলাই) সূচকটি ছিল ৬ হাজার ৪০৫.০৪ পয়েন্টে। তার আগে ২০১৭ সালের ২৬ নভেম্বর সূচকটি ছিল ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে।

ডিএসই-৩০ সূচক ১৪.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৯৩.৩৭ পয়েন্টে। এর আগে গত সোমবার (১৯ জুলাই) সূচকটি ছিল ২ হাজার ৩২২.৩৭ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৬.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৯৩.৮৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৩৫১ কোটি ৪৯ লাখ টাকার, যা আগের দিনের চেয়ে ৮৭ কোটি টাকা বেশি।

দিন শেষে ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, দর কমেছে ২৩৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৬৯.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২১৬.১৮ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ১০৩.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৭৩.২২ পয়েন্টে। এদিন সিএসইতে ৩০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

দিন শেষে সিএসইতে ৪০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে