আগামী সপ্তাহে পুঁজিবাজার খোলা তিনদিন ১০টা-২টা

আগামী সপ্তাহে পুঁজিবাজার খোলা তিনদিন ১০টা-২টা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে শাটডাউন নামে পরিচিতি পাওয়া বিধিনিষেধে আগামী সপ্তাহে রোব ও বুধবার ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়ায় এই দুটি দিন পুঁজিবাজারেও লেনদেন হবে না। ফলে লেনদেন পাঁচ দিনের জায়গায় সোমবার, মঙ্গলবার ও বৃহস্পতি- এই তিন দিন চলবে।

বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। আর এই তিন দিন লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা দুইটা পর্যন্ত।

বুধবার বাংলাদেশ ব্যাংকে করোনা পরিস্থিতি বিবেচনায় নতুন করে নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে আগামী সপ্তাহের রোববার ও বুধবার ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে। এবং সপ্তাহের বাকি তিনদিন ব্যাংকের লেনদেন চলবে আড়াইটা পর্যন্ত।

বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘আমাদের আগের সিদ্ধান্ত আছে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজার খোলা থাকবে। আর ব্যাংকের কার্যক্রম শেষ হওয়ার আধাঘণ্টা আগে পুঁজিবাজারের লেনদেন শেষ করতে হয়।

‘এ হিসেবে রোববার ও বুধবার যেহেতু ব্যাংক বন্ধ থাকবে তাই পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে। আর ব্যাংক যেহেতু আড়াইটা পর্যন্ত চলবে তাই ৫ আগস্ট পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন চলবে দুটা পর্যন্ত।’

এই সপ্তাহেও ব্রোকাজের হাউজগুলো চলবে অর্ধেক লোক দিয়ে আর বিনিয়োগকারীদেরকে ঘরে বসেই অনলাইনে লেনদেন করার নির্দেশনা দেয়া হয়েছে।

পুঁজিবাজারে লেনদেন ব্যাংকের লেনদেনের ওপর নির্ভর করে। ব্যাংকে যতক্ষণ লেনদেন হয়, তার চেয়ে কিছু সময় কম হয় পুঁজিবাজারের লেনদেন।

গত বছর দেশে করোনা সংক্রমণের পর ৬৬ দিনের সাধারণ ছুটিতে ব্যাংক খোলা থাকলেও লেনদেন বন্ধ ছিল পুঁজিবাজারে। তবে বর্তমান বিএসইসি লেনদেন বন্ধ রাখার পক্ষে না। তারা একাধিকবার জানিয়েছেন, ব্যাংকে লেনদেন চলছে পুঁজিবাজারও চালু থাকবে।

বর্তমানে পাঁচ দিন লেনদেন চললেও ব্যাংকের সঙ্গে তাল মিলিয়ে তা চলে ১০টা থেকে একটা পর্যন্ত। কারণ, ব্যাংক খোলা দেড়টা পর্যন্ত।

গত ৫ এপ্রিল লকডাউন আর ১ জুলাই শাটডাউন শুরু হলেও ব্যাংকের মতো লেনদেন বন্ধ থাকেনি পুঁজিবাজারে। শাটডাউনে প্রথম দুই রোববার ব্যাংক বন্ধ থাকায় পুঁজিবাজারেও লেনদেন চলে সপ্তাহে চার দিন।

ঈদের আগের সপ্তাহে রোববার খোলা আর ব্যাংকে লেনদেন সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত চলায় পুঁজিবাজারেও লেনদেন চলে পুরোটা সময় সকাল ১০টা থেকে আড়াইটা পর্যন্ত।

তবে ২৩ জুলাই থেকে ব্যাংকে লেনদেনের সময় কমিয়ে আনার পর পুঁজিবাজারেও লেনদেনের সময় কমায় বিএসইসি। এবার ব্যাংকে ছুটি দুই দিন বাড়িয়ে লেনদেন এক ঘণ্টা বাড়ানোয় পুঁজিবাজারেও লেনদেনের সময় এক ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত হলো।

ঈদের শেষে গত রোববার ব্যাংক খোলা থাকায় পুঁজিবাজারও ছিল খোলা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে