রেকর্ড গড়ে নতুন উচ্চতায় ডিএসইর সূচক

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ১৮:১২

যাযাদি ডেস্ক

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (২ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র সূচক ও লেনদেনে ফের নতুন রেকর্ড গড়েছে। দিনশেষে উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচকটি ৫৬.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৮১.৫ পয়েন্টে। এর আগে গত ২৯ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে ছিল। তার আগে ২৫ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৪.২১ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে ছিল।

 

এর আগে ডিএসইর সূচকটি চালুর পর ২০১৭ সালের ২৬ নভেম্বর ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান করে সর্বোচ্চ অবস্থানে পেঁছেছিল। পরবর্তীতে শেয়ারবাজারে দীর্ঘ মন্দার প্রভাবে সূচকটি আর এ অবস্থানে পৌঁছাতে পারেনি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেওয়ার পর থেকে শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যায়।

 

চলতি বছরের ৩০ মে ডিএসইএক্স সূচক বেড়ে ৬ হাজার পয়েন্ট অতিক্রম করে। সূচক এ অবস্থানে আসতে সময় লেগেছে তিন বছর দুই মাস। তারপর থেকে ডিএসইর সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় একের পর এক নতুন রেকর্ড গড়েই চলেছে। গত ১৮ জুলাই সূচক ৬ হাজার ৩৬৫.১১ পয়েন্টে পৌঁছায়। পরদিন ১৯ জুলাই ৬ হাজার ৪০৫.০৪ পয়েন্টে দাঁড়ায় সূচক। ২৫ জুলাই ৬ হাজার ৪২৪.২১ পয়েন্টে ও ২৯ জুলাই ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করে একের পর এক নতুন রেকর্ড গড়েছে ডিএসইএক্স সূচক।

 

সোমবার একইভাবে ডিএসই-৩০ সূচক ১৬.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪৪.১০ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ অবস্থান। আর ডিএসইর শরিয়াহ সূচক ১১.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১২.১৪ পয়েন্টে। এ সূচকটিও নতুন রেকর্ড গড়ার কাছাকাছি রয়েছে।

 

দিন শেষে ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। ডিএসইতে ২ হাজার ১৭৮ ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৭৫ কোটি টাকা বেশি।

 

সোমবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১৩২.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৩২.১৪ পয়েন্টে। আর সার্বিক সিএএসপিআই সূচক ২৩১.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৭.৩৪ পয়েন্টে।

 

এদিন সিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। দিন শেষে সিএসইতে ৭২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৬ কোটি টাকা বেশি।

 

যাযাদি/এসআই