টানা ৬ কার্যদিবস ডিএসই-সিএসই’র সূচকে রেকর্ড

টানা ৬ কার্যদিবস ডিএসই-সিএসই’র সূচকে রেকর্ড

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ সেপ্টেম্বর) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসই’র ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসই’র সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড। এ নিয়ে টানা ছয় কার্যদিবস ধরে ডিএসই ও সিএসইতে সূচকের উত্থান হয়েছে। ফলে উভয় শেয়ারবাজারেই ধারাবহিকভাবে সূচকে রেকর্ড গড়েছে।

আজ ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

বুধবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৫৫.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬.৩২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ১৪০.৮১ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট ডিএসইএক্স সূচক ছিল ৬ হাজার ৮২৯.৬০ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস ডিএসইএক্স সূচক বেড়েছে ৩৭২.৭২ পয়েন্ট।

একইভাবে ডিএসই-৩০ সূচক ২৯.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১৩.৫৪ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ২০.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭১.৯১ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিন শেষে ডিএসইতে ৩৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। ডিএসইতে এদিন ২ হাজার ৫৪৫ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০০ কোটি টাকার কম।

এদিকে, বুধবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১১৭.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৮৬.৩৪ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৪৯২.৪৫ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট সিএসইএক্স সূচক ছিল ১১ হাজার ৮৯৯.১৩ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস সিএসইএক্স সূচক বেড়েছে ৬৮৭.২১ পয়েন্ট।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১৯৫.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৯২.২৫ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এছাড়া, সিএসআই সূচক ৪.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪৪.৮৬ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। দিন শেষে সিএসইতে ৮৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার কম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে