শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেয়ারের দাম কমেছে ২১৬ কোম্পানির

যাযাদি ডেস্ক
  ০৪ অক্টোবর ২০২১, ১২:৫৯

ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব কোম্পানির শেয়ার বিক্রির চাপ বেড়েছে। আর তাতে এসব খাতের কোম্পানির শেয়ারের দাম কমার মাধ্যমে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। লেনদেনের প্রথম দুই ঘণ্টায় লেনদেনও হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও ওষুধ খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক বাড়ছে।

সোমবার (৪ অক্টোবর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের প্রথম দুই ঘণ্টায় (সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৮৩ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, লেনদেনের প্রথম দুই ঘণ্টায় লেনদেন হওয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ২১৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম। আগের কার্যদিবসে একই সময়ে দাম বেড়েছিল ২৩১টি প্রতিষ্ঠানের।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৮ দশমিক ৬৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩২ দশমিক ৬৮ পয়েন্ট বেড়েছে। তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৯৯ কোটি ৩৬ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৫৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময় লেনদেন হয়েছে ৫১ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে