দুদিন পর সূচক বাড়লেও কমেছে লেনদেন

দুদিন পর সূচক বাড়লেও কমেছে লেনদেন

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের উত্থান হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট, আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৫ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৫১২টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১৪৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট। এর ফলে রোববার ও সোমবার টানা দুদিন দরপতনের পর মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

সূচক উত্থানের এই দিনে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৫০ কোটি ১ লাখ ৬৫ হাজার টাকা। এর আগে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার টাকা।

আজও যথারীতি ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর রয়েছে ওয়ান ব্যাংক, ইস্টার্ন ক্যাবলস, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সোনালী পেপার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স এবং ফার্মা এইডস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৪ পয়েন্ট বেড়েছে ১৯ হাজার ৬৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির, অপরিবর্তিত ছিল ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ৩২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯১ কোটি ৬৯ লাখ ১৭ হাজার ৪৯১ টাকা। আর্থাৎ আগের দিনের চেয়ে অর্ধেক লেনদেন কমেছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে