আবারও পুঁজিবাজারে বড় দরপতন

আবারও পুঁজিবাজারে বড় দরপতন

গত দুই সপ্তাহে উত্থানের পর আবারও পুঁজিবাজারে শুরু হয়েছে শেয়ার বিক্রি চাপ। সেই চাপে সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কর্মদিবস সোমবার (০৫ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে ৫৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৭৭ পয়েন্ট।

শুধু সূচক কমাই নয়, প্রায় সব কোম্পানির দাম কমেছে। এ কারণে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে প্রায় ৪০ শতাংশ। এই দরপতনে ডিএসইর বিনিয়োগকারীদের ক্ষতি অর্থাৎ পুঁজি উধাও হয়েছে ৩ হাজার ৪৫০ কোটি ২৭ লাখ ১৫ হাজার টাকা।

এর ফলে ছয় কর্মদিবস উত্থানের পর রোব ও সোমবার টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন ডিএসইতে ৩৬৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৮টি কোম্পানির। এই ৩৮টির মধ্যে বিমা খাতের ৩০টি কোম্পানির শেয়ারে দাম বেড়েছে। আর সব খাতের শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হয় সূচক ওঠানামার মধ্যদিয়ে। যা অব্যাহত ছিল লেনদেনের প্রথম আধা ঘণ্টা। এরপর শুরু হয় শেয়ার বিক্রি চাপ, যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময়ে পর্যন্ত।

দিন শেষে সোমবার ডিএসইতে ৩১ কোটি ৫ লাখ ৭০ হাজার ৭৩৮টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৪০০ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ ২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৮৯৫ কোটি ৭২ লাখ টাকা। যা শতাংশের হিসাবে প্রায় ৪০ শতাংশ কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৬৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৮ দশমিক ৫৮ পয়েন্ট কমে ৬ হাজার ৪৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৫ দশমিক ৭৭ পয়েন্ট কমে ১ হাজার ৪০৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৭ দশমিক ৭৮ পয়েন্ট কমে ২ হাজার ২৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল জেএমআই হসপিটালের শেয়ার। এরপর রয়েছে- নাহি অ্যালুমনিয়াম, ইস্টার্ন হাউজিং, বেক্সিমকো লিমিটেডে, ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসেস, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ শিপিং করপোরেশন ও লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৯০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৫ লাখ ৫১ হাজার ৭৫৯ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৯১ লাখ ৩ হাজার ৭১০ টাকার শেয়ার।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে