জিরো কুপন বন্ড ছাড়বে লংকাবাংলা ফাইন্যান্স

প্রকাশ | ১৭ মে ২০২৩, ১৩:১১

যাযাদি ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড চতুর্থ জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। গত সোমবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এ বিষয়ে পরিচালকদের অনুমোদনও নেয়া হয়েছে। একই সভা থেকে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির (এনবিএফআই) চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়েছে। 

তথ্য অনুসারে, চতুর্থ জিরো কুপন বন্ড ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করতে চায় লংকাবাংলা ফাইন্যান্স। কোম্পানির চলমান আর্থিক চাহিদার বিপরীতে তারল্যের জোগান দিতে এ অর্থ ব্যবহার করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদন চাইবে এনবিএফআইটি। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে লংকাবাংলা ফাইন্যান্সের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৪১ পয়সায়। 

সম্প্রতি সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে লংকাবাংলা ফাইন্যান্সের পর্ষদ। একই পষর্দ সভা থেকে কোম্পানিটির নাম পরিবর্তনের বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। কোম্পানিটির নাম লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড থেকে লংকাবাংলা ফাইন্যান্স পিএলসিতে রূপান্তর করা হবে। 

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২ হিসাব বছরে লংকাবাংলা ফাইন্যান্সের সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬৬ কোটি ১৪ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৩০ কোটি ৫৯ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩৮ পয়সা। 

যাযাদি/ এসএম