শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শূন্যের রেকর্ডের আরেকটু কাছে আফ্রিদি

ক্রীড়া ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২০, ২০:৪৪

ঝড়ো ফিফটি দিয়ে লংকা প্রিমিয়ার লিগ অভিযান শুরু করেছিলেন শহিদ আফ্রিদি। সোমবারের ম্যাচে দেখা গেল তার ব্যাটিংয়ের আরেকটি চেনা রূপ। গল গø্যাডিয়েটর্সের হয়ে এ দিন ক্যান্ডি টাস্কার্সের বিপক্ষে তিনি আউট হয়েছেন প্রথম বলেই। তাতে অনাকাক্সিক্ষত এক রেকর্ডের পথে আরেকধাপ এগিয়ে গেছেন আফ্রিদি।

টি২০ ক্রিকেটে এই নিয়ে ২৬ বার শূন্য রানে আউট হলেন আফ্রিদি। তার সমান শূন্য আছে কামরান আকমল ও লেন্ডল সিমন্সেরও। শূন্যের রেকর্ড ছোঁয়া থেকে মাত্র ২ ধাপ পেছনে আছেন তারা। ২০ ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশি শূন্যের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথের। ৩২৭ ইনিংসে ২৮ বার শূন্য রানে আউট হওয়ার তেতো স্বাদ পেয়েছেন স্মিথ।

২৭ বার করে শূন্য রানে ফিরেছেন উমর আকমল ও ক্রিস গেইল। উমর আকমল খেলেছেন ২৪২ ইনিংস, গেইল ৪০৩ ইনিংস। আফ্রিদির ২৬ শূন্য এসেছে ২৭৬ ইনিংস খেলে। সুনিল নারাইন শূন্যতে ফিরেছেন ২৫ বার। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শূন্য ইমরুল কায়েসের। সাকিব আল হাসান এই স্বাদ পেয়েছেন ১৮ বার।

একবারও শূন্য রানে আউট না হয়ে সবচেয়ে বেশি ইনিংস খেলার রেকর্ড মার্ক বাউচারের। সাবেক দক্ষিণ আফ্রিকান কিপারের ৭৬ ম্যাচের ক্যারিয়ার শেষ হয়েছে শূন্য না করেই। তার রেকর্ড তাড়া করছেন এই সময়ের কিপার অ্যালেক্স কেয়ারি। এই অস্ট্রেলিয়ান এখন ৬৫ ইনিংস খেলেছেন, কোনো শূন্য নেই।

এদিকে লংকা প্রিমিয়ার লিগে সোমবার ক্যান্ডি টাস্কারসের মুখোমুখি হয়েছিল গল গ্লাডিয়েটরস। শুরু থেকেই দারুণ জমে উঠেছিল ম্যাচটি। কিন্তু শেষ দিকে এক পেশেই হয়েছে ম্যাচটি। তবে খেলা শেষে বারুদে লড়াইয়ের আভাস মিলল। আফগানিস্তানি পেসার নাভিন-উল-হকের আস্ফালন দেখে দম্ভ করে আফ্রিদি বলেছেন, তার জন্মের আগ থেকেই তারকা তিনি, সেঞ্চুরিও করেছেন।

১৯৯৯ সালে নাভিন-উল-হকের জন্ম। তার আগেই আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হয়েছে আফ্রিদির। ওয়ানডের দ্রুততম সেঞ্চুরিও তত দিনে হয়ে গেছে তার। একটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতাও তত দিনে হয়ে গেছে। দুজনের মধ্যে তাই তুলনা চলে না কোনোভাবেই। তবে নিজের এত অর্জনের কথা এদিন আফ্রিদি নাভিনকে মনে করিয়ে দিলেন আরেকবার।

রোববার রাতে ক্যান্ডির কাছে ২৫ রানে হেরেছে আফ্রিদির গল। ম্যাচ শেষে দুই খেলোয়াড়ের মধ্যে ঘটা এ ঘটনা জানা গেছে সাজ সাদিকের সুবাদে। পাকিস্তান ক্রিকেটের ব্যাপারে অন্যতম বিশ্বস্ত এই সাংবাদিক টুইটে লিখেছেন, ক্যান্ডি টাস্কারস ও গল গ্লাডিয়েটরসের লংকা প্রিমিয়ার লিগের ম্যাচ শেষে শহিদ আফ্রিদি ও আফগানিস্তানের ২১ বছর বয়সি নাভিন-উল-হকের মধ্যে পরিস্থিতি গরম হয়ে উঠেছিল। আফ্রিদি বলেছেন, ‘ছেলে, তোমার জন্মের আগ থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করছি।’

সোমবার ১৯৭ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমেছিল গল। দানুশকা গুনাতিনলকা দারুণ খেললেও অন্য প্রান্তে উইকেট পড়ছিল। এমন পরিস্থিতিতে অধিনায়ক শহিদ আফ্রিদির দিকেই চেয়েছিল দল। কিন্তু ছয়ে নামা আফ্রিদি প্রথম বলেই ফিরেছেন। এদিকে আবার স্বদেশি মোহাম্মদ আমির ব্যাটিংয়ের সময় নাভিন-উল-হকের কাছে অপদস্থ হতে দেখেছেন আফ্রিদি। তাই ম্যাচ শেষে এ তারকা আফগানিস্তানি পেসারকে জিজ্ঞেস করেছিলেন, ওই সময় আমিরের সঙ্গে কি হয়েছিল? নাকমুখ কুঁচকে আফ্রিদির এমন রাগ প্রকাশ ভালো লাগেনি নাভিনের। তাই নাভিনও কিছু একটা বলে বসেন তাকে। এর জবাবটাও আফ্রিদি দিয়েছেন সেভাবে। এক রসিক পাকিস্তানি সাংবাদিক দাবি করেছেন, আফ্রিদি না কি নাভিনকে এমনও বলেছেন- ‘ব্যাটা, তোমার জন্মেরও আগে আমি আন্তর্জাতিক ক্রিকেটে শতক হাঁকিয়েছি!’

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে