এক যুগে এবছরই সেঞ্চুরি নেই, ১২ হাজারের পরই কোহলির ‘লজ্জা’র রেকর্ড

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২০, ১৭:১১ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২০, ২০:০০

স্পোর্টস ডেস্ক

 

 

 

 

 

 

 

এক যুগে এই প্রথম, বছরে একটাও ওডিআই সেঞ্চুরি নেই বিরাট কোহালির। ২০০৯ থেকে প্রত্যেক ক্যালেন্ডার বর্ষেই এক দিনের ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে বিরাট কোহালির। এ বারই শুধু তা হল না। ২০২০ সালে ৫০ ওভারের ফরম্যাটে এক বারও তিন অঙ্কের রানে পৌঁছতে পারেননি ভারত অধিনায়ক।

 

এ বছর বিরাট কোহালি খেলেছেন মাত্র ৯ ওয়ানডে। যাতে করেছেন ৪৩১ রান। গড় পঞ্চাশের কম, ৪৭.৮৮। সর্বাধিক ৮৯। কিন্তু করোনা ও লকডাউনের জেরে মার্চ মাস থেকে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি ভারত। ফলে, কোহালি ক্রিজে গিয়েছেন মাত্র এই কয়েক ম্যাচে।

 

এমনিতে রানের মধ্যেই আছেন তিনি। বুধবার ক্যানবেরার মানুকা ওভালে কোহালি ফিরলেন ৬৩ রানে। এই ম্যাচেই তিনি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এক দিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছনোর রেকর্ড করলেন। এর আগে রোববার সিডনিতে সিরিজের দ্বিতীয় এক দিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করেছিলেন তিনি। সেই ম্যাচে করেছিলেন ৮৯।

 

মাত্র ২৩ রান দরকার ছিল তার ১২ হাজার রানের। এই ২৩ রান এ দিন না করতে পারলেও ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ডটা যে তারই হতো, তা নিয়ে সংশয় কি একটুও ছিল?

 

আগের রেকর্ডটি ছিল শচীন টেন্ডুলকারের, তিনি ১২ হাজার রান করেছিলেন ৩০০তম ইনিংসে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলি খেলতে নেমেছেন নিজের ২৪২তম ইনিংস। ১২ হাজার রান না হলেও দ্রুততম ১২ হাজারের রেকর্ড গড়তে আরও ৫৮ ইনিংস তো ছিলই!

 

কিন্তু কোহলি অত অপেক্ষায় থাকলেন না। ক্যানবেরায় সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১২তম ওভারের প্রথম বলে মাইলফলকটা ছুঁয়ে ফেলেন ভারত অধিনায়ক। হলো রেকর্ডও।

 

যাকে আদর্শ মেনে বেড়ে উঠেছিলেন, সেই টেন্ডুলকারের চেয়ে ৫৮ ইনিংস কম খেলেই ওয়ানডেতে ১২ হাজার রানের মাইলফলকে পৌঁছে গড়লেন নতুন রেকর্ড। তবে এমন দিনে কোহলি গড়লেন ক্যারিয়ারে প্রথমবারের মতো ‘লজ্জা’র আরেক রেকর্ডও।

 

 

সেটি কী রেকর্ড? ২০২০ সালে এটিই কোহলির শেষ ওয়ানডে। আজকের আগে বছরে ৯টি ওয়ানডে খেলে কোনো সেঞ্চুরি করতে পারেননি। ওয়ানডে ক্যারিয়ারে ৪৩টি সেঞ্চুরি করা কোহলি তিন অঙ্কে পৌঁছাতে পারেননি আজও। ক্যারিয়ারে প্রথমবার ওয়ানডেতে সেঞ্চুরির স্বাদ না পেয়ে কোনো বছর শেষ করছেন! ২০০৮ সালে ভারতের জার্সিতে ওয়ানডে অভিষেকের পর কখনো এমন হয়নি।

 

যাযাদি/এজেড/৫:০০পিএম