মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঘরের মাঠে ফের হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২১, ১০:৩১

শ্রীলঙ্কাকে তাদের ঘরের মাঠেই টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড। গলে সিরিজের দ্বিতীয় টেস্টে হেসেখেলে ছয় উইকেটে জয় তুলে নিয়েছে সফরকারিরা টানা দ্বিতীয়বারের মতো শ্রীলংকায় সফরে এসে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।

এই টেস্টের প্রথম ইনিংসে লিড ছিল শ্রীলঙ্কার। তাদের ৩৮১ রানের জবাবে খেলতে গিয়ে ৩৪৪ রানেই ইংল্যান্ড গুটিয়ে যায়। তৃতীয় দিন পর্যন্ত শ্রীলঙ্কা ভালো অবস্থানে থাকলেও পরের দিন খেলা ঘুরে যেতে থাকে ইংল্যান্ডের দিকে।

চতুর্থ দিন প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৩৯ রান নিয়ে খেলতে নামে ইংল্যান্ড। মাত্র ৫ রান যোগ করে তারা অলআউট হয়। তখনও এগিয়ে শ্রীলঙ্কা।

কিন্তু বল হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে নেমে জো রুটরা লঙ্কানদের নাস্তানুবুদ করে দেয়। গলের উইকেটের সুবিধা কাজে লাগান দুই স্পিনার ডম বেস আর জ্যাক লিচ। তারা ৪টি করে উইকেট তুলে নেন। বাকি দুই উইকেট শিকার হন পার্টটাইম স্পিনার জো রুটের।

ইংলিশ স্পিনারদের দাপটে দ্বিতীয় ইনিংসে ১২৬ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। দশ নম্বর ব্যাটসম্যান লাসিথ এম্বুলদেনিয়া ৪০ রানের ইনিংস ছাড়া এই রানও হতো না শ্রীলংকার। এম্বুলদেনিয়া ছাড়া বাকিদের মধ্যে কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি।

ফলে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার মাত্র ১৬৪ রান। ৮৯ রানে ৪ উইকেট হারালেও ডম সিবলি আর জস বাটলারের দুই ইনিংসে জিতে যায় অতিথিরা। সিবলি করে অপরাজিত ৫৬ অপরাজিত এবং বাটলার অপরাজিত ৪৬।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে