​করাচি টেস্ট: ফাওয়াদের সেঞ্চুরিতে নিয়ন্ত্রণ পাকিস্তানের হাতে

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২১, ২১:০৭

যাযাদি ডেস্ক

 

 

ফাওয়াদ আলমের তৃতীয় টেস্ট সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে পাকিস্তান। 

 

বুধবার (২৭ জানুয়ারি) করাচিতে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান সংগ্রহ করেছে পাকিস্তান। স্বাগতিকদের লিড ৮৮ রানের।

 

৪ উইকেট হারিয়ে ৩৩ রান নিয়ে প্রথম দিন শেষ করা পাকিস্তান দ্বিতীয় দিন আজহার আলী ও ফাওয়াদ আলমের ব্যাটে ঘুরে দাঁড়ায়। দুজনে মিলে যোগ করেন ৯৪ রান। এর মধ্যে ফিফটির দেখাও পান আজহার। কিন্তু এরপর ইনিংস আর দীর্ঘায়িত করতে পারেননি তিনি। কেশভ মহারাজের ঘূর্ণিতে শেষ হয় তার ১৫১ বল ও ২২০ মিনিট স্থায়ী লড়াকু ইনিংসটি।

 

আজহার বিদায় নিলেও মোহাম্মদ রিজওয়ানকে লড়াই চালিয়ে যান ফাওয়াদ। ৫৫ রানের জুটি গড়ার পথে ফিফটি তুলে নেন নিউজিল্যান্ড সফর দিয়ে ১১ বছর পর টেস্ট ক্রিকেটে ফেরা এই ব্যাটসম্যান। ৩৩ রান করে রিজওয়ান বিদায় নেওয়ার পর ফাহিম আশরাফকে নিয়ে আরও ১০২ রান যোগ করেন ফাওয়াদ। 

 

মূলত ফাওয়াদ-ফাহিমের জুটিতেই লিডের দেখা পায় পাকিস্তান। এরপর দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন ফাওয়াদ। এটি তার ক্যারিয়ারের মাত্র তৃতীয় টেস্ট সেঞ্চুরি। লুঙ্গি এনগিডির বলে টেম্বা বাভুমার হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১০৯ রানের ঝলমলে এক ইনিংস, যা ৯তি চার ও ২টি ছক্কায় সাজানো। 

 

ফাওয়াদের বিদায়ের পর ফাহিমের ইনিংসও দীর্ঘায়িত হয়নি। এনরিক নরকিয়ার বলে বোল্ড হওয়ার আগে এই বোলিং অলরাউন্ডারের ব্যাট থেকে আসে ৬৪ রান। দিনশেষে অপরাজিত থাকেন হাসান আলী (১১*) ও নুমান আলী (৬*)।

 

দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে ২টি করে উইকেট তুলে নিয়েছেন কাগিসো রাবাদা, নরকিয়া, এনগিডি এবং মহারাজ।

 

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২২০ রানেই গুটিয়ে যায় ১৪ বছর পর পাকিস্তানের মাটিতে খেলতে যাওয়া দক্ষিণ আফ্রিকা।

 

যাযাদি/ এমডি