শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের টেস্ট দলে নতুন মুখ শরীফুল

যাযাদি ডেস্ক
  ২০ এপ্রিল ২০২১, ২১:৪২

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ দল। ম্যাচের আগের দিন চূড়ান্ত দল ঘোষণার এই ব্যতিক্রমী কাণ্ড এই প্রথমই দেখা গেল বাংলাদেশের ক্রিকেটে। দুপুরে অনলাইনে সিরিজ পূর্ব সংবাদ সম্মেলনের সময়ও অধিনায়ক মুমিনুল হক বলতে পারেননি চূড়ান্ত দলটা কতো সদস্যের।

টেস্ট দলে নতুন মুখ তরুণ বাঁহাতি পেসার শরীফুল ইসলাম। প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান, নাঈম হাসান, শুভাগত হোম, খালেদ আহমেদ, শহীদুল ইসলাম ও মুকিদুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর এবারও প্রাথমিক দল থেকে চূড়ান্ত দলে ঠাঁই পেলেন না উইকেটকিপার-ব্যাটসম্যান সোহান। যদিও বেশ আলোচনায় ছিলেন সোহান। তার মতোই পরিণতি হয়েছে পেসার খালেদ আহমেদের। পেসার শহীদুল, মুকিদুলের সুযোগ না পাওয়াটা অনুমিতই ছিল। অনেক বছর পর হুট করে ডাক পাওয়া শুভাগত হোমও জায়গা পাননি। তবে নির্বাচকরা চমক দিয়েছেন প্রথম টেস্টের দলে অফস্পিনার নাঈম হাসানকে বাদ দিয়ে।

উইন্ডিজ সিরিজে ভালো করেননি, কলম্বোতে প্রস্তুতি ম্যাচেও নাকি বোলিংয়ে ছিল না ধার, নাঈম তাই মূল দলে নেই। যদিও বিদেশের কন্ডিশনে মিরাজের চেয়ে তাকেই বেশি কার্যকর স্পিনার বিবেচনা করা হতো।

ঘোষিত দল সম্পর্কে জানতে চাইলে কলম্বো থেকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘উইকেট অনুযায়ী দল গঠন করা হয়েছে। নাঈম তাই সুযোগ পায়নি। সোহানের সুযোগটা কম ছিল। লিটন কিপিং করে, নিচে খেলে। প্রস্তুতি ম্যাচে নতুন বলেও ব্যাটিং করানো হয়েছে লিটনকে। কারণ ওর অনেক সময় দ্বিতীয় নতুন বলটাও খেলতে হয়। শরীফুলকে রাখা হয়েছে আমাদের তো পেসার লাগবে।’

প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরীফুল ইসলাম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে