শান্তর প্রথম টেস্ট সেঞ্চুরি

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১৬:৫৭ | আপডেট: ২১ এপ্রিল ২০২১, ১৭:২০

স্পোর্টস ডেস্ক

 

আন্তর্জাতিক ক্রিকেটে নাজমুল হোসেন শান্তর অভিষেক হুট করে। এরপর ছিলেন জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে। তার জায়গা পাকা হয় ২০২০ সালের শুরুর দিকে। সাকিব আল হাসান এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার পর। সুযোগ পেয়েও রান করতে পারেননি শান্ত। যুব ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেয়া শান্তর কাছে বাংলাদেশ ক্রিকেট মহলের যে আশা ছিল, তা পূরণ হচ্ছিল না তখনও।

 

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের আগে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ ইনিংসে মাত্র একটি ফিফটি ছিল শান্তর, সেটিও জিম্বাবুয়ের বিপক্ষে।

 

সমালোচনা আরও বাড়ে, যখন নিষেধাজ্ঞা থেকে ফেরার পর সাকিবকে তার তিন নম্বর ব্যাটিং পজিশন ফিরিয়ে দেয়া হয়নি, বরং খেলে ব্যর্থ হয়েছেন শান্ত।

 

কিন্তু ওই যে, কথায় আছে, 'একবার না পারিলে দেখ শতবার!' শান্তর অবশ্য শতবার দেখার প্রয়োজন পড়ল না। ২৩তম ইনিংসে এসেই দেখা পেয়ে গেলেন আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরির। এই সেঞ্চুরি পূরণ করতে শান্তর লেগেছে ২৩৫ বল। মেরেছেন ১২টি চার ও একটি ছয়।

 

প্রায় দুই বছর পর বিদেশের মাটিতে টেস্টে সেঞ্চুরি করলেন কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। শান্তর আগে বাংলাদেশের হয়ে সর্বশেষ দেশের বাইরে সেঞ্চুরি করেন মাহমুদুল্লাহ রিয়াদ।

 

২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ, সঙ্গে সেঞ্চুরি করেছিলেন সৌম্য সরকারও।

 

ঘরোয়া ক্রিকেটে অবশ্য এর আগেই ৭টি সেঞ্চুরি করেছেন শান্ত। সেখানে তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ২৫৩ রানের।

 

শান্তর শতকে ভর করে বেশ ভালো অবস্থানে আছে বাংলাদেশ। প্রথম দিনের তৃতীয় সেশনে ২ উইকেট হারিয়ে টাইগাররা তুলেছে ২৫২।

 

যাযাদি/ এস