পাল্লেকেলে টেস্টে প্রথম দিন বাংলাদেশের

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১৯:৩২

যাযাদি ডেস্ক

দিনের শুরুই যদি দিনের বাকি পথটা গড়ে দিত, তবে ভালো বিপদেই পড়ত বাংলাদেশ। পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় ওভারেই যে বিদায় নেন ওপেনার সাইফ হাসান!

 

শেষ পর্যন্ত আর তা হয়নি। টসে জিতে অধিনায়ক মুমিনুল হক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার পর নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরির সঙ্গে তামিমের ৯০ ও অধিনায়কের ফিফটিতে প্রথম দিন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ।

 

প্রথম দিনের খেলাশেষে দুই উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০২ রান। উইকেটে শান্তর সঙ্গে আছেন মুমিনুল।

 

শান্ত অপরাজিত আছেন ১২৬ রানে। মুমিনুল খেলছেন ৬৪ রানে।

 

টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। বিশ্ব ফার্নান্দোর ভেতরে আসা বল সাইফ মিস করলে তার প্যাডে লাগে বল। লঙ্কানদের প্রাথমিক আবেদনে সাড়া দেননি আম্পায়ার।

 

ফলে রিভিউ নেয় শ্রীলঙ্কা। সেখানে দেখা যায়, আউট ছিলেন সাইফ। আগের দুই টেস্টেই ব্যর্থ হওয়া সাইফ তাই ফেরেন রানের খাতা না খুলেই।

 

সেখান থেকে কাউন্টার অ্যাটাক করেন তামিম। অন্যপ্রান্তে নিজের নামের মতোই ধীরস্থির ছিলেন শান্ত। তামিম নিজের ব্যক্তিগত ফিফটি ছুঁয়ে ফেলেন মাত্র ৫৩ বলে। আক্রমণের ধারা বজায় রাখেন তারপরও।

 

শান্ত নিজের ফিফটি তুলতে খরচ করেন ১২০ বল।

 

শুরুর ধাক্কার পর দুজনের ১৪৪ রানের জুটিতে এরপর পথ খুঁজে পায় বাংলাদেশ। তামিম পেতে পারতেন নিজের দশম শতক।

 

কিন্তু ফার্নান্দোর বলে স্লিপে লাহিরু থিরিমান্নের হাতে ধরা পড়লে তাকে ফিরতে হয় ৯০ রানে। সেই ৯০ করতে তামিম করেছেন ১০১টি বল, সেখানে চারের ১৫টি।

 

দিনের ৩৯তম ওভারে তামিম ফিরে যাওয়ার পর বাকিটা গল্প কেবল শান্ত ও মুমিনুলের। দুজনে মিলে গড়েছেন ১৫০ রানের অবিচ্ছিন্ন জুটি। যা নিশ্চিত করেছে প্রথম দিনটা নিজেদের পকেটে নিয়েই হোটেলে ফিরছে বাংলাদেশ দল।

 

এই ম্যাচের আগে রানখরায় ভুগতে থাকা শান্ত তুলে নেন নিজের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি। সেঞ্চুরিতে পৌঁছুতে খরচ করেছেন ২৩৫ বল। হাঁকান ১০টি চার ও ১টি ছয়।

 

দ্বিতীয় ওভারে ব্যাটিংয়ে নামার পর বাকি ৮৮ ওভার প্রায় নিখুঁত ব্যাটিং করেছেন শান্ত। ২৮ রানে ধনঞ্জয় ডি সিলভার বলে একটি সুযোগ দিয়েছিলেন বটে কিন্তু সেটি ধরতে পারেননি উইকেটকিপার নিরোশান ডিকওয়েলা।

 

সেই সুযোগ পেয়ে আর ভুল করেননি শান্ত, দিনের খেলা শেষে খেলেছেন ২৮৮ বল, ১৪টি চার ও এক ছয়ে অপরাজিত আছেন ১২৬ রানে।

 

এই সেঞ্চুরির মধ্য দিয়ে দুই বছর পর প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে দেশের বাইরে সেঞ্চুরি করলেন শান্ত। এর আগে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে সেঞ্চুরি করেছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার।

 

অন্য প্রান্তে শান্তকে যোগ্য সঙ্গ দিয়ে গিয়েছেন মুমিনুল হক। শ্রীলঙ্কার মাটিতে নিজের তৃতীয় ফিফটি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। নিজের পঞ্চাশ ছুঁতে বল খরচা করেন ১১৭টি। দিনশেষে তিনি অপরাজিত ৬৪ রানে। মেরেছেন ৬টি চার।

 

সারা দিনে শ্রীলঙ্কার হয়ে উইকেট পাওয়া একমাত্র বোলার বিশ্ব ফার্নান্দো। বাকিদের কারো ভাগ্যেই জোটেনি উইকেট। তেমন কোনো সুযোগও তৈরি করতে পারেননি তারা।

 

যাযাদি/ এস