পেলের দেশে কোপা আমেরিকা শুরু আজ

পেলের দেশে কোপা আমেরিকা শুরু আজ

এই করোনাকালেও ফুটবল দুনিয়াকে এবার ফুটবল নিয়েই মেতে থাকতে হচ্ছে। সন্ধ্যায় ফুটবল, সন্ধ্যার পর ফুটবল, রাতে ফুটবল, ভোরে ফুটবল। ফুটবল আর ফুটবল। একদিকে ইউরো অন্যদিকে কোপা আমেরিকা। ফুটবল দুনিয়া এই দুটি আসর বিশ্বকাপের পরই সবচেয়ে মর্যাদা পূর্ণ।

ইউরো শুরু হয়েছে ১১ জুন। আর আজ শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। ইউরো ফুটবলের খেলা বাংলাদেশের সন্ধ্যায়, রাতেও দেখা যাচ্ছে। যারা রাতের ঘুম নষ্ট করতে যান ন এবং কালে কাজে যেতে হয় তারা ইউরোর অনেক খেলাই দেখতে পারবেন ঘরে বসে। কিন্তু যারা কোপা আমেরিকা দেখতে চান, মেসি নেইমারদের কারিকুরি দেখতে চান তাদেরকে রাত জাগতে হবে। আজ থেকে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা।

১০৫ বছরের ইতিহাসে এবার আর্জেন্টিনা ও কলম্বিয়াতে খেলা হওয়ার কথা ছিলো। কলম্বিয়ায় রাজনৈতিক আন্দোলন। আর্জেন্টিনায় করোনা। খেলা গেলো ব্রাজিলে। তারা লুফে নিলো দক্ষিণ আমেরিকার ১০ দলের এই টুর্নামেন্ট। মাঠে গড়ানোর আগে ব্রাজিলের আদলত পর্যন্ত গড়ায় ফুটবল। শেষ পর্যন্ত ঝামেলা চুকে আজ মাঠে গড়াচ্ছে। তবে ফাঁকা গ্যালারির সামনে খেলতে হবে মেসি-নেইমারদের।

ব্রাজিলে খেলা মানেই দেখতে হলে রাত জাগতে হবে। কারণ ওখানকার সময়ের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য রাতদিন। আজ উদ্বোধনী খেলা রাত আড়াইটায় মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল এবং ভেনিজুয়েলা। কোপার গত আসরও হয়েছিল ব্রাজিলে। চ্যাম্পিয়নও ব্রাজিল।

‘এ’ গ্রুপে আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি, প্যারগুয়ে এবং ‘বি’ গ্রুপে ব্রাজিল, কলম্বিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর, পেরু লড়াই করবে। তবে বাংলাদেশের দর্শকের চোখ থাকবে ব্রাজিল আর্জেন্টিনার দিকে। কোপা আমেরিকায় ট্রফি ধরে রাখতে ব্রাজিল প্রস্তুত। টুর্নামেন্ট শুরু হওয়ার আগে টুর্নামেন্ট আয়োজন নিয়ে ব্রাজিলিয়ান ফুটবলার কোচ বিতর্কে জড়ালেও তারাই কোপার ফেভারিট এমনটা মনে করছেন ফুটবল পণ্ডিতরা। কোচ তিতের নেইমাররা আর্জেন্টিনার মেসিদের মোকাবেলা করার আগে গ্রুপ পর্ব পেরিয়ে আসতে হবে। এই দল সেটা করতে পারবেন এমন বিশ্বাস নিয়েই খেলা দেখবেন দর্শক।

যদি কোপার গত আসরের দিকে চোখ রাখা যায় তাহলে দেখা যায় ব্রাজিল ট্রফি জিতেছিল কোনো ম্যাচ না হেরে। আর এবার ব্রাজিল তো বিশ্বকাপ বাছাইয়ে বেশ চন্দেই রয়েছে। নেইমার, থিয়াগো সিলভা, ফারমিনোরা চাইছেন ছন্দটাকে ধরে রাখতে চান। শুধু তাই নয় কোপার খেলাটাকে কাতার বিশ্বকাপের বাছাইয়ের সিঁড়ি বেয়ে ২০২২ সালে দোহায় পৌছাতে চান তিতো। অন্য গ্রুপে থাকা আর্জেন্টিনা ইকুয়েডরের বিপক্ষে সেদিন ২ গোলে এগিয়ে থাকেও ড্র করেছে। মেসিরা ঘুরে দাঁড়াবে। ডিফেন্সে রোমেরো, মাঝমাঠে অ্যাঞ্জেল ডি মারিয়া এবং আক্রমণভাগে মার্টিনেজ, আগুয়েরা আস্থা দিচ্ছে মেসিকে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে