​শাহরিয়ারের ক্যারিয়ার সেরা ফিফটিতে আবাহনীর জয়

প্রকাশ | ১৩ জুন ২০২১, ২১:১৩

যাযাদি ডেস্ক

বাংলাদেশ ক্রিকেটে অখ্যাত নাম মুনিম শাহরিয়ার। এখন পর্যন্ত প্রথম শ্রেণির কোনও ম্যাচ খেলেননি। চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের আগে টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা ছিল একেবারে শূন্য। ২০১৭ সালে গাজী গ্রুপের হয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক। এই ফরম্যাটে খেলেছেন ১৩টি ম্যাচ। তবে অর্জনের খাতা ভারি করতে পারেননি এই টপ অর্ডার ব্যাটসম্যান।

 

ডিপিএল ২০১৯-২০ মৌসুমে খেলছেন আবাহনী লিমিটেডের হয়ে। যেখানে আগের ৫ ম্যাচে ৪ বার ব্যাট করে সবেমিলিয়ে ৬৯ রান ছিল নিজের নামের পাশে। আজ (রোববার) মিরপুরে প্রাইম ব্যাংক স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তোলেন মুনিম। খেলেন ৫০ বলে অপরাজিত ৯২ রানের বিধ্বংসী ইনিংস। তার ইনিংসের কাছেই ম্লান হয়েছে তামিম ইকবালের ফিফটি। বৃষ্টি আইনে ৩০ রানে জয় পায় আবাহনী লিমিটেড।

 

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর দেড়টায় শুরু হয় দুই দলের লড়াই। যেখানে টস জিতে আগে ব্যাট করতে নামে আবাহনী। উদ্বোধনী জুটিতে প্রায় পঞ্চাশ ছুঁই ছুঁই রান তোলে বর্তমান চ্যাম্পিয়নরা। ইনিংসের সপ্তম ওভারে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী পেসার শরিফুল ইলামের বলে ২৯ রান করে আউট হন নাঈম শেখ। এতেই ভাঙে মুনিমের সঙ্গে তার ৪৯ রানের পার্টনারশিপ।

 

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে আরও ৪৬ রান যোগ করেন মুনিম, এর ফাকে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তিনি। শান্ত ৩০ রান করে আউট হওয়ার পর ৫ রানে একবার জীবন পান অধিনায়ক মুশফিকুর রহিম, তবে তিনিও ১৪ রান করে শরিফুলের বলে কাটা পড়ে ফেরেন। শেষ দিকে আফিফ হোসেন ৬ বলে ১৩ রানে অপরাজিত থাকেন।

 

দলীয় সংগ্রহ বাড়ানোর বাকি কাজটি করেন মুনিম। ৪৩ ও ৯০ রানে পাওয়া জীবন কাজে লাগিয়ে ৯২ রানে অপরাজিত থাকেন তিনি। ৫০ বলের ইনিংসটি সাজান ৯টি চার ও ৫টি ছয়ের মারে। এতে ৩ উইকেট হারানো আবাহনী নির্ধারিত ২০ ওভার শেষে ১৮৩ রানের পুঁজি পায়।

 

১৮৪ রানের লক্ষ্য টপকাতে নেমে শুরুটা ভালো হয়নি প্রাইম ব্যাংকের। দলীয় ১৫ রানে ৪ রান করে আউট হন ওপেনার রনি তালুকদার। অধিনায়ক এনামুল হক বিজয় আউট হন ১১ রান করে। তামিম অবশ্য ফিফটি তুলে নেন। আরাফাত সানির বলে আউট হন ৫৫ রানে। ৪১ বলে ৮টি ও ১টি ছক্কা হাঁকান তিনি। অমিত মজুমদারকে নিজের দ্বিতীয় শিকার বানান আমিনুল ইসলাম বিপ্লব। এতে দলীয় একশো রানের আগেই ৪ উইকেট হারিয়ে বসে আবাহনী লিমিটেড।

 

আবাহনীর ইনিংসের ১৬তম ওভার শেষে বৃষ্টির বাধায় বন্ধ হয় ম্যাচ, তখন আকাশী-নীলদের সংগ্রহ ৪ উইকেটে ১১৭ রান। পরে খেলা শুরু হলে প্রাইম ব্যাংকের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৯ ওভারে ১৭৪ রান। নির্ধারিত ওভার শেষে স্কোর বোর্ডে ১৪৩ রান তুলতে পারে প্রাইম ব্যাংক। এতে বৃষ্টি আইনে ৩০ রানে জয় পায় আবাহনী লিমিটেড।

 

যাযাদি/এসআই