শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

​অস্ট্রেলিয়া সিরিজে ইনজুরিতে জর্জরিত বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ২৭ জুলাই ২০২১, ২১:০২

জিম্বাবুয়ের মাটি থেকে পূর্ণাঙ্গ সিরিজ জয়ের আত্মতৃপ্তি নিয়ে দেশে ফিরছে বাংলাদেশ ক্রিকেট দল। আগস্টের প্রথম সপ্তাহ থেকে ঘরের মাঠে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া সিরিজ। তবে, এবার ব্যাকফুটে থেকেই এই সিরিজে খেলতে হচ্ছে টাইগারদের।

ইনজুরিতে জর্জরিত পুরো দল। সিরিজের বাইরে ছিটকে গেছেন দলের অভিজ্ঞ সেনারা। সঙ্গে অস্ট্রেলিয়ার কিছু বিধিনিষেধের বেড়াজালে দলে নতুনভাবে কাউকে ঢোকানো সম্ভব হচ্ছে না।

এমন অবস্থায় শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় পরীক্ষাই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

এবার জাতীয় ক্রিকেট দলে ইনজুরির তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পর থেকে ইনজুরিতে ছিটকে গেছেন লিটস দাস। অস্ট্রেলিয়া সিরিজে থাকছেন না তিনি।

হাঁটুর চোটে এই সিরিজে নেই অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। প্রায় দুই মাসের মতো মাঠের বাইরে থাকছেন এই ব্যাটসম্যান। সিরিজের সময় পুনর্বাসনে থাকবেন তামিম।

অ্যাঙ্কেলের চোটের জন্য সিরিজের শুরুতে থাকার সম্ভাবনা কম পরীক্ষিত গতির বোলার মোস্তাফিজুর রহমানের। তাদের সঙ্গে যোগ হয়েছে সৌম্য সরকার ও সাকিব আল হাসানেরও গ্রোয়িং ইনজুরিও। শঙ্কায় আছেন এই দুই অলরাউন্ডারও।

সঙ্গে যোগ হয়েছে আরেক ভরসা মুশফিকুর রহিমের না থাকা। ১০ দিনের কোয়ারেন্টিন পর্ব পালন করতে না পারায় এই সিরিজেও থাকছেন না মি. ডিপেন্ডেবল।

চোটে জর্জরিত দলে নতুন কাউকে নেয়ার সুযোগ থাকছে না করোনার কারণে অস্ট্রেলিয়ার কিছু বাধ্যবাধকতার নিয়মের জন্য। দলটা তাই ছোটই থাকছে। ১৭ সদস্যের স্কোয়াড নিয়েই অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাবে বাংলাদেশ। এই অবস্থায় সুযোগের দ্বার খুলে যেতে পারে নতুনদের জন্য।

অন্তত এমনটাই মনে করছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেন, ‘এটা ভালো খবর যে সিনিয়রদের স্থলে জায়গা পাওয়া তরুণরা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিচ্ছে। যারা ইনজুরিতে আছে, প্রত্যাশা করছি দ্রুতই সুস্থ হয়ে উঠবে। সৌম্য রানে ফিরেছে এটা ভালো খবর। আশা করছি ওরা পাওয়া সুযোগগুলো কাজে লাগাতে পারবে।’

এবার জিম্বাবুয়ে সিরিজেও তরুণদের আলো ছড়াতে দেখা গেছে। শরিফুল ইসলাম থেকে শুরু করে সবশেষ শামীম পাটওয়ারি ম্যাচ জেতানোর সামর্থ্য রাখেন এমন বার্তা দিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষেও ভরসার প্রতিদান দিতে হবে তাদের।

৩ আগস্ট থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ দলের ঢাকায় পৌঁছার কথা ২৯ জুলাই। এসেই হোটেলে তিনদিনের কোয়ারেন্টিনে থাকতে হবে সবাইকে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে