জহিরের বিদায়ে বাংলাদেশের অলিম্পিক মিশন শেষ

জহিরের বিদায়ে বাংলাদেশের অলিম্পিক মিশন শেষ

টোকিও অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে আটজনের মধ্যে অষ্টম হয়ে হিট শেষ করলেন বাংলাদেশের অ্যাথলেট জহির রায়হান! ৪৪.৮২ সেকেন্ড সময় নিয়ে হিটে প্রথম হয়ে সেমিফাইনালে ওঠেন যুক্তরাষ্ট্রের অ্যাথলেট মাইকেল চেরি। আর ৪৮.২৯ সেকেন্ড সময় নেন জহির।

স্থানীয় সময় বেলা ১১টা ১ মিনিটে শুরু হয় জহিরের হিট। জহির দৌড়েছেন ৩ নম্বর হিটের ৩ নম্বর লেনে। এর আগে ১৯৯২ বার্সেলোনা অলিম্পিকে ৪০০ মিটারে দৌড়েছিলেন বাংলাদেশের মেহেদি হাসান। আর জহির ২৯ বছর পর এই ইভেন্টে দৌড়ালেন। ৪০০ মিটারে জহিরের সেরা টাইমিং ৪৭.৩৪ সেকেন্ড। ২০১৯ সালে ভারতে আমন্ত্রণমূলক অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে এই টাইমিংয়ে সোনা জেতেন তিনি।

টোকিও অলিম্পিকে আর্চারি, শুটিং ও সাঁতারের ইভেন্ট থেকে একে একে বিদায় নিয়েছেন বাংলাদেশের অ্যাথলেটরা। সর্বশেষ প্রতিযোগী হিসেবে বিদায় নিলেন জহির। ২০১৭ সালে কেনিয়ার নাইরোবিতে বিশ্ব যুব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠে সবার নজর কাড়েন জহির। এ বছর জাতীয় অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে হ্যান্ড টাইমিংয়ে জহির ৪৭.২০ সেকেন্ড সময় নিয়ে ৪০০ মিটারে সোনা জিতেছিলেন।

এবারের অলিম্পিকে অংশ নেন বাংলাদেশের ছয়জন অ্যাথলেট। এর মধ্যে দুই আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী, শুটার আবদুল্লাহ হেল বাকী এবং দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদের ইভেন্ট শেষ হয়ে যায় আগেই। কখনও অলিম্পিকে পদক না জেতা বাংলাদেশ এবারও ফিরছে খালি হাতেই।

আরচারিতে রোমান রাউন্ড ৩২ পার করলেও শেষ ১৬'র লড়াইয়ে হেরে যান। আর নিজের ইভেন্টে এলিমিনেশনে বাদ পড়েন দিয়া। দুই সাঁতারু বাদ পড়েছেন হিটেই, তবে ব্যক্তিগত রেকর্ড টপকাতে পেরেছেন। এর মধ্যে আরিফুল ৫০ মিটার ফ্রিস্টাইলে আগের সর্বোচ্চ ২৪.৯২ সেকেন্ড থেকে এগিয়ে ২৪.৮১ সেকেন্ড টাইমিং গড়েন। আর লন্ডন প্রবাসী সাঁতারু জুনাইনা ৩০.৯৬ সেকেন্ডকে পেছনে ফেলে সাঁতার শেষ করেন ২৯.৭৮ সেকেন্ডে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জহিরের শেষ হলো বাংলাদেশের অলিম্পিক মিশন। সোমবার ঢাকায় রওনা দেবে বাংলাদেশের অলিম্পিক টিম।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে