শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবশেষে ফ্লোরে ফিরছেন বাইলস

যাযাদি ডেস্ক
  ০২ আগস্ট ২০২১, ১৯:৫৪

অবশেষে টোকিও অলিম্পিকসের ফাইনালে খেলতে যাচ্ছেন সিমোন বাইলস। যুক্তরাষ্ট্রের এই জিমন্যাস্ট খেলবেন বিম ইভেন্টে।

মঙ্গলবার শেষ হচ্ছে জিমন্যাস্টিকসের সব ইভেন্ট। আর শেষ দিনেই ফ্লোরে ফিরছেন বিশ্বের সেরা এই জিমন্যাস্ট। যুক্তরাষ্ট্র জিমন্যাস্টিকস দল সোমবার এক বিবৃতিতে জানায় বাইলস শেষ দিনে নামছেন।

বিবৃতিতে আরও বলা হয়, নারীদের বিম ইভেন্টের চূড়ান্ত ৮ জনের মধ্যে বাইলস আছেন।

টোকিও অলিম্পিকসে ৫টি স্বর্ণ জয়ের লক্ষ্য নিয়ে আসা বাইলস নিজের প্রথম ইভেন্ট ভল্টের কোয়ালিফাইংয়ে অলিম্পিকসের সর্বনিম্ন স্কোর করার পর জানান মানসিক চাপে ভুগছেন তিনি। এরপরই সরে আসেন পরের দুই ইভেন্টের ফাইনাল থেকে।

গত সপ্তাহের মঙ্গলবার জানান টিম ইভেন্টের ফাইনালে খেলবেন না তিনি। এরপর নিজেকে প্রত্যাহার করে নেন ইন্ডিভিজুয়াল অলরাউন্ড ইভেন্ট থেকে।

নারীদের টিম ইভেন্টের ফাইনালে বাইলস না খেলায়, যুক্তরাষ্ট্র হেরে যায়। আর স্বর্ণ জিতে নেয় রাশিয়া। আর ইন্ডিভিজুয়াল অলরাউন্ড ইভেন্টে স্বর্ণ জেতেন বাইলসের সতীর্থ সুনিসা লি।

এরপর শনিবার সকালে চার অলিম্পিকস স্বর্ণজয়ী এই তারকা জানান রোববারের ভল্ট ও আনইভেন বারের ফাইনালেও তিনি খেলবেন না।

বাইলস সোশ্যাল মিডিয়ার এক পোস্টে জানান এবারের আসরে ‘টুইস্টিজ’ করতে সমস্যায় ভুগছেন তিনি। জিমন্যাস্টিকসে লাফিয়ে শূন্যে থাকার সময় শরীরকে ঘোরানোর বিশেষ কৌশল টুইস্টিজ।

মানসিক চাপের কারণে ভুগতে থাকা অবসাদ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যেমন পারফরম্যান্স আমি করেছি তার পর আমার আর খেলতে ইচ্ছা করেনি। আমাকে মানসিক স্বাস্থ্যের দিকে মনোযোগী হতে হবে। আমার মনে হয় খেলাধুলায় মানসিক স্বাস্থ্যের বিষয়টি অনেকটাই আলোচিত এখন। বিশ্ব যা চায় সেটা করার আগে আমাদের নিজেদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে।’

২৪ বছর বয়সী বাইলস রিও অলিম্পিকসে ৪টি স্বর্ণ জয়ের পর যুক্তরাষ্ট্রের সর্বকালের অন্যতম সেরা জিমন্যাস্টের খেতাব পান।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে