মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সাফ চ্যাম্পিয়নশিপ: মালদ্বীপকে হারিয়ে ফাইনালে ভারত

যাযাদি ডেস্ক
  ১৪ অক্টোবর ২০২১, ০৯:২১
আপডেট  : ১৪ অক্টোবর ২০২১, ১৪:৫৮

ফাইনাল খেলতে জয়ের বিকল্প ছিল না। সেই সমীকরণ ভারত মিলিয়ে নিল মানবির সিং ও সুনিল ছেত্রির নৈপুণ্যে। আন্তর্জাতিক ফুটবলে গোলের হিসেবে কিংবদন্তি পেলেকে পেছনে ফেললেন ছেত্রি। স্বাগতিক মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা মঞ্চে উঠল ভারত।

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বুধবার স্বাগতিকদের ৩-১ গোলে হারায় ভারত। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশের সঙ্গে ১-১ ড্র করে প্রথমবারের মতো ফাইনালে ওঠে নেপাল।

আগামী ১৬ অক্টোবর সাফের ত্রয়োদশ আসরের শিরোপা লড়াইয়ে নামবে এই দুই দল।

ভারতের ফাইনালে ওঠার ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন দেশটির সর্বোচ্চ গোলদাতা ছেত্রি। ম্যাচে দুই গোল করার পথে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় পেলেকে পেছনে ফেলেছেন তিনি। নেপালের বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচে লক্ষ্যভেদ করে কিংবদন্তি পেলের পাশে বসেছিলেন ছেত্রি।

ছেত্রি ক্রসবার কাঁপানোর পর ৩৩তম মিনিটে এগিয়ে যায় ভারত। ডান দিক দিয়ে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠা মানবির ডান পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। বলের লাইনে মালদ্বীপ গোলরক্ষক থাকলেও আটকাতে পারেননি।

৪৫তম মিনিটে আলি আশফাক স্পট কিক থেকে সমতা ফেরান। প্রিতম কোটাল বক্সে হামজা মোহামেদকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ভারত আপত্তি তুললেও কাজ হয়নি।

৬২তম মিনিটে দারুণ ভলিতে ভারতকে এগিয়ে নেন ছেত্রি। এ গোলেই ব্রাজিলের তিন বিশ্বকাপ জয়ী পেলেকে (৭৭টি) পেছনে ফেলেন ভারতের এই ফরোয়ার্ড।

৯ মিনিট পর সতীর্থের ফ্রি কিকে দৃষ্টিনন্দন হেডে ব্যবধান আরও বাড়ান ছেত্রি। জাতীয় দলের হয়ে ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোল হলো ৭৯টি। সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নদের ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে যায় অনেকটাই।

ভারতের জয়ের আনন্দে কিছুটা কালির ছাপও পড়েছে। ৮০তম মিনিটে দলটির কোচ ইগর ইস্তিমাচকে মাঠ ছেড়ে যাওয়ার নির্দেশ দেন রেফারি। সিদ্ধান্ত নিয়ে বারবার আপত্তি জানানোয় প্রথমার্ধে তাকে হলুদ কার্ড দেখিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ভারতের শুভশিস বোস। নেপালের বিপক্ষে ফাইনাল খেলতে পারবেন না এই ডিফেন্ডার।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে