​ ক্যারিয়ারের সায়াহ্নে ভারতকে হারাতে মরিয়া মালিক

​  ক্যারিয়ারের সায়াহ্নে ভারতকে হারাতে মরিয়া মালিক

ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলার দীর্ঘ অভিজ্ঞতা তার ঝুলিতে। সেই ২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এখনও খেলে চলেছেন। ২০০৬ সালে টি-২০ ক্রিকেটে প্রথমবার খেলতে নামেন। বিশ্বকাপ হোক কিংবা বিশ্বকাপের বাইরে, ভারতের বিরুদ্ধে অজস্র ম্যাচ খেলার স্মৃতি জড়িয়ে আছে তার ক্যারিয়ারের সঙ্গে। কখনও সফলতা পেয়েছেন, কখনও সঙ্গী থেকেছে ব্যর্থতা।

ক্রিকেটার থেকে অধিনায়ক সব পর্যায়েই ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে বিশ্বকাপের আসরে ভারতকে কখনও হারাতে পারেননি। এই জ্বালা এখনও তাকে তাড়িয়ে বেড়ায়। এবারের বিশ্বকাপেও একদম শেষ মুহূর্তে টিমে সুযোগ পেয়েছেন। শোয়াইব মকসুদ চোটে ছিটকে যেতেই বিশ্বকাপের দরজা খুলে যায় তার সামনে। আজ রবিবার ভারতের বিরুদ্ধে ম্যাচে ১২ জনের তালিকাতেও রয়েছে তার নাম। ম্যাচের আগেই ঠিক হবে তিনি চূড়ান্ত একাদশে থাকবেন কিনা। তবে সাবেক পাকিস্তানি অধিনায়ক শোয়েব মালিক মরিয়া হয়ে উঠেছেন ভারতকে হারাতে।

ভারতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা তার ব্যক্তিগত জীবনেরও সঙ্গী। স্ত্রী ভারতের হায়দরাবাদের টেনিস সুন্দরী সানিয়া মির্জা। ভারত-পাকিস্তান ম্যাচের দিন সঙ্কটে থাকেন সানিয়া। দেশের জন্য গলা ফাটালেও প্রার্থনা থাকে শোয়েবের জন্য। ক্রিকেট ক্যারিয়ারের সায়াহ্নে এসে দাঁড়িয়েছেন শোয়েব মালিক। একবারের জন্য চাইছেন বিশ্বকাপে ভারতকে হারিয়ে জয়ের স্বাদ পেতে। এটাই হয়তো শেষ বারের মতো তার কাছে ভারত-পাক দ্বৈরথ।

টি-টোয়েন্টি ক্রিকেটে শোয়েবের ঝুলিতে অসংখ্য অভিজ্ঞতা। দেশের হয়ে ১১৬টা টি-২০ ম্যাচ খেলেছন। রান করেছেন ২ হাজার ৩৩৫ রান। ঝুলিতে ২৮ উইকেট। হাইভোল্টেজ ম্যাচে কীভাবে স্নায়ুর চাপ সামলাতে হয় তা ভালোই জানেন এই অলরাউন্ডার। বাবর-ফখরদের সঙ্গে নিজের পুরনো অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন শোয়েব। ড্রেসিংরুমে সতীর্থদের উজ্জীবিত করছেন। হারতে হারতে দেওয়ালে পিঠ ঠেকে গেছে। তবু জেতার স্বপ্ন দেখা ছাড়েননি। ক্রিকেট ক্যারিয়ারের সায়াহ্নে দাঁড়িয়ে শোয়েবের প্রার্থনা একটাই- বিশ্বকাপের আসরে ভারতকে হারানো।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে