​ কেপটাউন টেস্টে ভারতের দল নির্বাচন নিয়ে গম্ভীরের ব্যাখ্যা

প্রকাশ | ১০ জানুয়ারি ২০২২, ১০:৫১

যাযাদি ডেস্ক

 

পিঠের চোটের কারণে জোহানেসবার্গে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের দ্বিতীয় ম্য়াচে খেলতে পারেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে কেপটাউন টেস্টে তিনি দলে ফিরতে চলেছেন। এখনও পর্যন্ত এমনটাই জানা গেছে। ফলে স্বাভাবিকভাবেই কোহলি দলে ফিরলে প্রথম একাদশ থেকে কে বাদ পড়তে চলেছেন? এই নিয়ে জোরাল প্রশ্ন উঠতে শুরু করেছে।

 

ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর মনে করছেন, তার এক সময়কার সতীর্থ অজিংকা রাহানেকে প্রথম একাদশ থেকে বাদ দিয়ে হনুমা বিহারীকে সুযোগ দেওয়া উচিত।টিম ম্যানেজমেন্ট দীর্ঘদিন ধরে চেতেশ্বর পূজারা ও অজিংকা রাহানের ওপর ভরসা রেখে এসেছে। বলা হচ্ছে জোহানেসবার্গে এই দুই সিনিয়র ক্রিকেটারের ব্যাট থেকে যে দুইটি হাফসেঞ্চুরি এসেছে, তাতে ভর করেই হয়তো কেপ টাউন টেস্টে দুইজনই থাকবেন ভারতের প্রথম একাদশে। তবে এমনটা কিন্তু চাইছেন না গম্ভীর।

কারণ রাহানে-পূজারার হাফসেঞ্চুরি গুলো কেন দেখা হচ্ছে? দ্বিতীয় ইনিংসে বিহারির ৪০ রানের অপরাজিত ইনিংসটা কেন ভুলে যাবে টিম ম্যানেজমেন্ট?

 

কোহলি-এলগারদের সিরিজ সম্প্রচারকারী চ্যানেলে এক সাক্ষাৎকারে গৌতম বলেন, আমরা দীর্ঘদিন ধরে দেখে আসছি রাহানে কেমন পারফরম্যান্স করছে। আমি মনে করি বিরাট কোহলি পরের টেস্ট ম্যাচে ফিরে আসবেন এবং রাহানের জায়গায় অর্থাৎ ৪ নম্বরে নামবেন এবং ৫ নম্বরে বিহারীর থাকা দরকার।

 

তিনি আরও বলেন, আমার মনে হয়, রাহানের জায়গায় বিহারীর খেলাটা সঠিক পদক্ষেপ হবে। টিম ম্যানেজমেন্ট দীর্ঘদিন রাহানেকে সমর্থন করেছে। এবার সময় এসেছে বিহারির সেই সমর্থনটা পাওয়ার। কারণ ও দ্বিতীয় টেস্টের দুইটি ইনিংসেই বেশ জমাট পারফরম্যান্স দেখিয়েছে বিহারী।

 

বিহারীকে কেপটাউন টেস্টে সুযোগ দেওয়ার কথা বলেছেন গম্ভীর, কিন্তু টিম ম্যানেজমেন্ট কি সেই পথে হাঁটবে? হয়তো এখনই না। টিম হারলেও রাহানে-পূজারা রানে ফেরা কিছুটা স্বস্তি দিচ্ছে টিমকে। তবে পাশাপাশি প্রশ্ন উঠছে, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারীর মতো ক্রিকেটাররা কি নিয়মিত সুযোগ পাবেন না? কোচ দ্রাবিড় কিন্তু সেই ইঙ্গিতই দিচ্ছেন।

 

দ্রাবিড়ের কথায়, হনুমা জোহানেসবার্গে যথেষ্ট ভালো পারফর্ম করেছে। বিশেষ করে সেকেন্ড ইনিংসে। শ্রেয়াসের দিক থেকে দেখতে গেলে, ২-৩ টেস্ট আগে সে চমৎকার পারফর্ম করেছিল। কিন্তু তাদের টিমে নিয়মিত সুযোগ পেতে হলে অপেক্ষা করতে হবে। সেই সঙ্গে সুযোগ পেলে তাদের কিন্তু প্রচুর রান করতে হবে।

 

 

যাযাদি/এসএইচ