শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সপ্তাহে ৪ কোটি বেতনে আরও ৩ বছর লিভারপুলে সালাহ

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ১০:০৯

একবার শোনা যেত মো সালাহ চুক্তি নবায়ন করবেন, তো আবার খবর এসেছে, মো সালাহকে এই মৌসুমেই বিক্রি করে দেবে লিভারপুল। কয়েক মাস ধরেই এই দোলাচল লিভারপুলের সমর্থকদের মনে। অবশেষে সেটিতে স্থিরতা এসেছে। তিন বছরের জন্য ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন গত মাসেই ৩০ পূর্ণ করা সালাহ।

ইংল্যান্ডে গুঞ্জন, নতুন চুক্তিতে প্রতি সপ্তাহে সালাহর বেতন হবে ৩ লাখ ৫০ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা অনেক চড়া বটে—প্রায় ৪ কোটি টাকা! বলা বাহুল্য, লিভারপুলের ইতিহাসেরই সবচেয়ে বেতনভোগী খেলোয়াড় হতে যাচ্ছেন সালাহ। সালাহর সঙ্গে চুক্তি নবায়নের খবরটি লিভারপুলের টুইটার অ্যাকাউন্টে নিশ্চিত করার আগেও কী নাটকই না হলো!

লিভারপুলের সঙ্গে সালাহর আগের চুক্তির এখনো এক মৌসুম বাকি, কিন্তু মিসরীয় ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে আলোচনা তো চলছে কয়েক মাস ধরেই। সালাহর চাওয়ার মধ্যে বেতন একটা বড় ব্যাপার ছিল। শোনা যেত, তিনি সপ্তাহে চার লাখ পাউন্ড বেতন চান। কিন্তু সোনার ডিম পাড়া হাঁস হলেও এরই মধ্যে ৩০ পেরিয়ে যাওয়া একজনের জন্য এত বেতন দিতে লিভারপুল রাজি নয়। পাশাপাশি লিভারপুল দলবদলে কিছুটা আগ্রাসী হয় কি না, ভবিষ্যতেও শিরোপার লড়াইয়ে থাকার মতো দল গড়ে কি না, সেসব নিয়েও ভাবনা ছিল সালাহর।

সে ক্ষেত্রে দুই পক্ষের বনাবনি না হলে সালাহকে আগামী মৌসুমে বিনা মূল্যে ছেড়ে দেবে লিভারপুল, নাকি এই মৌসুমে মোটামুটি বড় অঙ্কে বিক্রি করে দেবে...সেসব আলোচনাও চলছিল। আর সালাহকে ঘিরে গুঞ্জনে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, পিএসজি, জুভেন্টাসের মতো ক্লাবের তো নিয়মিত উপস্থিতিই। কিন্তু অন্যদিকে আবার সাদিও মানেকে এই মৌসুমে বিক্রি করে দেওয়া লিভারপুল সালাহকেও বিক্রি করে দেবে, এমন সম্ভাবনা কমই মনে হচ্ছিল। সব মিলিয়ে গুঞ্জনটা একবার এদিকে, একবার ওদিকে দুলেছে।

এর মধ্যে আজ সকালেই খবর এল, দুই পক্ষের মধ্যে সমঝোতার কাছাকাছি চলে এলেও শেষ মুহূর্তে সালাহর এজেন্ট কিছু বাড়তি দাবি করেছেন, তাতে চুক্তির আলোচনা আবার ভিন্নরূপ পেয়েছে। এমন অবস্থায় সালাহ যেখানে গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছেন, লিভারপুলের নতুন ক্রীড়া পরিচালক ইউলিয়ান ওয়ার্ড ও তাঁর দলবল সেখানেই গেছেন বলেও গুঞ্জন এসেছে। এর মধ্যে সালাহর এজেন্ট র‍্যামি আব্বাস ইসা শুধুই একটা হাসির ইমোজি টুইট করে গুঞ্জনের পালে জোর হাওয়া দিয়েছেন।

এমন টুইট অবশ্য র‍্যামি আব্বাস ইসা আগেও বেশ কয়েকবার করেছেন। সে কারণেই কি না, লিভারপুলের সাবেক ডিফেন্ডার জেমি ক্যারাঘার তাঁকে ট্যাগ করে টুইটে লিখেছেন, ‘তোমার মক্কেলকে লিভারপুলের সবাই পছন্দ করে। তবে ও যদি শেষ পর্যন্ত আগামী মৌসুমে চুক্তি শেষে চলে যায়, তখনো সবাই ওকে শুভকামনা জানিয়ে বিদায় দেবে। কিন্তু আগামী ১২ মাস এই টুইটের মতো যন্ত্রণা সহ্য করতে আমরা রাজি নই।’ ব্যস, চুক্তি নবায়নে আবার নতুন কোনো বাধার গুঞ্জন ছড়িয়ে পড়ে।

লিভারপুলের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট আবার র‍্যামি আব্বাস ইসার টুইট নিয়ে রি-টুইটে একটি ‘কী আর করার আছে’ ঢংয়ের ইমোজি টুইট করলে তখন গুঞ্জন মাত্রা ছাড়ায়। কী হচ্ছে আসলে?

তবে এরপর আর বেশিক্ষণ অপেক্ষায় রাখেনি লিভারপুল। কিছুক্ষণ পরই ঘোষণা আসে, সালাহ চুক্তি নবায়ন করেছেন তিন বছরের জন্য। বোঝা গেল, দিনজুড়ে এত কিছু আসলে নিছক মজায় মানুষকে ভাবনায় ফেলে দেওয়ার জন্যই। লিভারপুলের ক্রীড়া পরিচালক ওয়ার্ডের ছুটে যাওয়ার কারণও বোঝা গেল তখন। সালাহ চুক্তিতে সই করলে সেটির ঘোষণার জন্য ছবিটবি তুলতে হবে না!

চুক্তিতে সই করেই সালাহ অবশ্য আরও অনেক শিরোপার আশাই দেখিয়েছেন লিভারপুলকে, ‘চুক্তি নবায়নে কিছুটা সময় লাগেই। তবে এখন সব মনোযোগ পরবর্তী পদক্ষেপের দিকেই। গত পাঁচ-ছয় বছরে আমাদের দল যে ওপরের দিকেই উঠেছে সেটা সবাই দেখেছেন। আমার মনে হয় আমরা সবকিছুর জন্য লড়ার জন্য খুব ভালো অবস্থানে আছি। নতুন খেলোয়াড়ও দলে এসেছে। আমাদের এখন শুধু কঠোর পরিশ্রম করে যেতে হবে, পরিকল্পনা ঠিক রেখে ইতিবাচক থাকতে হবে, আর সবকিছুর জন্য ঝাঁপাতে হবে।’

২০১৭ সালে লিভারপুলে যোগ দেন সালাহ। এরপর প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ, এফএ কাপ, লিগ কাপ—সবই জিতেছেন একবার করে। তিনি ক্লাবে যোগ দেওয়ার পর লিভারপুল এ নিয়ে তিনবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছে, দুবার এক পয়েন্টের জন্য লিগে চ্যাম্পিয়ন হতে পারেনি। লিভারপুলের এত ধারাবাহিক সাফল্যের পেছনে অবদান সালাহর ধারাবাহিকতারই—এ পর্যন্ত ২৫৪ ম্যাচে গোল করেছেন ১৫৬টি, লিভারপুলের ইতিহাসে যা নবম সর্বোচ্চ। আগামী তিন বছরে বাকি আটজনকেও পেরিয়ে যাবেন সালাহ?

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে