মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

টানা চতুর্থবার সাফ সভাপতি সালাউদ্দিন

যাযাদি ডেস্ক
  ০৩ জুলাই ২০২২, ০৯:৪৪

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন যে ফের সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন সে গুঞ্জন আগে থেকেই বাতাসে ভেসে বেড়াচ্ছিল। শনিবার রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) ইলেক্টিভ কংগ্রেসে সেই আনুষ্ঠানিকতা শেষে চতুর্থবারের মতো সাফের সভাপতি নির্বাচিত হয়েছেন কাজী মো. সালাউদ্দিন। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত টানা দক্ষিণ এশিয়ান ফুটবলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন সাবেক এই তারকা ফুটবলার। শনিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সাফের কংগ্রেস শেষে সভাপতি হিসেবে সালাউদ্দিনের নাম ঘোষণা করেন সাফের সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাফের প্রেসিডেন্ট হচ্ছেন সালাউদ্দিন এটা আগে থেকেই নিশ্চিত ছিল। বাকি ছয় দেশ থেকে কেউ মনোনয়নপত্র জমা দেননি। শনিবার সব দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে হওয়া কংগ্রেসে চূড়ান্ত ঘোষণা আসে। কমিটিতে এখনো ৪টি পদে নির্বাচন হয়নি। আগামী বছরের কংগ্রেসে ওই চার পদে নির্বাচন হবে। নেপাল ফুটবলে নতুন কমিটি গঠন করা হয়েছে। এছাড়া পাকিস্তানের প্রতিনিধিদের কিছু সমস্যার কারণে চার পদে নির্বাচন স্থগিত হয়েছে। ২০০৯ থেকে সালাউদ্দিনের অধীনে সাফের ২২টি টুর্নামেন্ট হয়েছে। তার মধ্যে ৬টি সাফ চ্যাম্পিয়নশিপ ও ৫টি নারী চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়েছে।

আগামী মৌসুম থেকে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ চালু করার কথা জানিয়েছেন নবনির্বাচিত সভাপতি সালাউদ্দিন। তিনি বলেন, আগামী মৌসুম থেকে আমরা নতুন একটি টুর্নামেন্ট চালু করার কথা চিন্তা করেছি। ক্লাব চ্যাম্পিয়নশিপ চালু করব আমরা। এক ক্যালেন্ডার বছরে এর চাইতে বেশি টুর্নামেন্ট আয়োজন সম্ভব হবে না। এক বছর পরপর এই টুর্নামেন্টটি আয়োজিত হবে। কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না কাজী সালাউদ্দিনের। তিনি একাই জমা দিয়েছিলেন সাফের সভাপতি পদের মনোনয়ন। তাই এবারো তিনি দক্ষিণ এশিয়ার ফুটবলের বড় নেতা হলেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

চতুর্থবারের মতো সাফের সভাপতি হয়ে আবারো তিনি ঘোষণা দিয়েছেন, আগামী বছর থেকে নতুন টুর্নামেন্ট হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের মধ্য দিয়ে। আগে প্রতিবার নির্বাচিত হয়েও সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছিলেন কাজী সালাউদ্দিন। কিন্তু সেই টুর্নামেন্ট আলোর মুখ দেখেনি। সভাপতি নির্বাচিত হলেও দুই সহসভাপতি পদ শূন্য রয়েছে। এ প্রসঙ্গে সাফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘ভারত, পাকিস্তান ও নেপালের ফেডারেশনের সমস্যার কারণে পদ ২টি শূন্য হয়। পরের কংগ্রেসে এ বিষয়ে ফয়সালা হবে।’

ব্রিফিংয়ে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেছেন, ‘আমরা একটা পরিকল্পনা করেছি। এখন থেকে এক বছর হবে সাফ চ্যাম্পিয়নশিপ, পরের বছর হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ।’

কাজী সালাউদ্দিন ২০২০ সালে টানা চতুর্থবারের মতো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি নির্বাচিত হন। ওই নির্বাচনে ৯৪ ভোট পেয়ে টানা চতুর্থবার সভাপতি নির্বাচিত হন দেশের কিংবদন্তি ফুটবলার কাজী সালাউদ্দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে