মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরা পেসারদের কাতারে নেই মুস্তাফিজ

যাযাদি ডেস্ক
  ০৭ জুলাই ২০২২, ০৯:৩১
মুস্তাফিজুর রহমান। ফাইল ছবি

সাত বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই মাত করেছিলেন মুস্তাফিজুর রহমান। হৈচৈ ফেলে দিয়েছিলেন ক্রিকেট দুনিয়ায়। দেশের মাটিতে কাটার-স্লোয়ারে ভারতীয় ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছেন। ভবিষ্যতের দুর্দান্ত এক পেসারের ছবিই তখন তার মধ্যে দেখেছিলেন অনেকে। কাটার মাস্টার তকমাও যোগ হয়ে গিয়েছিল তার নামের পাশে।

কিন্তু সাত বছরের ক্যারিয়ারে মুস্তাফিজ কী প্রত্যাশা পূরণ করতে পেরেছেন? পেসার হিসেবে কাঙ্ক্ষিত উচ্চতায় কি যেতে পেরেছেন তিনি? সম্ভাবনার সঙ্গে বাস্তবতার মিল নেই, তাই বর্তমান সময়ের বিশ্বসেরা পেসারদের কাতারেও নেই এই তরুণ পেসার।

অথচ তারই সমসাময়িক অন্যান্য দেশের ফাস্ট বোলাররা নিজেদের সর্বোচ্চ পর্যায়ে প্রমাণ করেছেন। ভারতের জাশপ্রিত বুমরাহ, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদিদের নাম এখন বিশ্বসেরাদের কাতারে উচ্চারিত হয়। সেখানে মুস্তাফিজের নামটা কারো মুখেই উঠে আসে না।

বুমরাহ-রাবাদারা তিন ফরম্যাটেই সমানতালে পারফর্ম করে যাচ্ছেন। অথচ বাংলাদেশের ২৬ বছর বয়সী এই পেসার টেস্ট খেলতেই চান না। যেখানে ম্যাচজয়ী পারফরম্যান্স এনে দিচ্ছেন বুমরাহ-আফ্রিদিরা। নিশ্চিতভাবেই শুরুর সেই ছন্দে আর পাওয়া যাচ্ছে না কাটার মাস্টারকে। বাঁহাতি এই পেসার অবশ্য এমনটা মনে করেন না।

মুস্তাফিজ বলেছেন, প্রতিদিনই উন্নতির চেষ্টা করছেন তিনি। শেখার চেষ্টা করছেন। ভালো বোলারদের মতো হতে চান।

আগের মুস্তাফিজকে কেন পাওয়া যাচ্ছে না? জানতে চাইলে গায়ানায় সংবাদ সম্মেলনে এ তরুণ বলেছেন, ‘আপনারা না পেতে পারেন (আগের মুস্তাফিজ)। আমি মনে করি, আমার দিক থেকে, আমার অপারেশনের পর এক-দেড় বছর হয়তো তেমন ভালো ছিল না পারফরম্যান্স। শেখার তো শেষ নেই। উন্নতি প্রতিদিন করা যায়। আমি চেষ্টা করছি আরো উন্নতি করার জন্য। কী করে অন্য ভালো বোলারদের মতো হওয়া যায়। ফিটনেস বলেন, কোচদের পরামর্শ নেওয়া বলেন, আমি শিখছি আরো।’

বাংলাদেশের হয়ে ১৫ টেস্টে ৩১ উইকেট, ৭৪ ওয়ানডে খেলে ১৩১ উইকেট ও ৬৫ টি-২০ ম্যাচে ৮৭ উইকেট (গতকাল পর্যন্ত) পেয়েছেন মুস্তাফিজ। ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও উইকেটশূন্য ছিলেন তিনি। ৪ ওভারে ৩৭ রান দিয়েছেন, যেখানে ইকোনমি রেট ছিল ৯.২৫।

বোলিংয়ের সময় রান খরচে এতটা উদারহস্ত হওয়ার কারণ সম্পর্কে মুস্তাফিজ বলেছেন, ‘এশিয়ান উইকেট একরকম, এশিয়ার বাইরের উইকেটটা বেশি ভালো। ট্রু উইকেট থাকে। আমি চেষ্টা করি আমার সেরাটা দেওয়ার। এশিয়ার মধ্যে দেখবেন অন্য টিমের ১৫০ করতেও কষ্ট হয়। এশিয়ার বাইরে ২০০ রানও নিরাপদ না। এ কারণে ইকোনমিও বাড়তে পারে, আমার যেটা মনে হয়।’

বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে খুব বেশি কাজ করা হয়নি মুস্তাফিজের। তবে সাবেক এই প্রোটিয়া ফাস্ট বোলারের পরিকল্পনাগুলো মনে ধরেছে তার।

যাযাদি/এসএই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে