শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওয়ানডে সিরিজকে ঘিরেই বড় আশা

যাযাদি ডেস্ক
  ১০ জুলাই ২০২২, ০৭:৪৩

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হারের যন্ত্রণা মুছে দিতে পারে ওয়ানডে সিরিজ জয়। এমন ভাবনাতেই হয়তো দিন কাটছে কোটি ক্রিকেটপ্রেমিদের।

ক্রিকেটের এই সংস্করণেই বাংলাদেশ কেবল নিজেদের শক্তির সবটুকু উজার করে দিতে পারে। শতভাগ নিবেদন দেখাতে পারে। প্রতিপক্ষের সঙ্গে চোখে চোখ মিলিয়ে কথা বলতে পারে। এই ফরম্যাটে হারার আগে হারে না বাংলাদেশ। আত্মবিশ্বাস থাকে টইটুম্বুর, সাধ্যের বাইরে গিয়েও করে চেষ্টা।

তাইতো আশায় বুক বেঁধেছেন সমর্থকরা, এবারও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতবে বাংলাদেশ। যেমনটা ২০১৮ সালে মাশরাফি বিন মুর্তজার হাত ধরে হয়েছিল। বাংলাদেশ সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। এর আগে সাকিবের দলও ২০০৯ সালে জিতেছিল ৩-০ ব্যবধানে।

রোববার পবিত্র ইদুল আজহার দিন মাঠে নামছে বাংলাদেশ। গায়ানায় হবে দুই দলের প্রথম ওয়ানডে। সাদা পোশাকে বাংলাদেশ ছিটেফোঁটাও লড়াই করতে পারেনি। দুই ম‌্যাচ হেরে হয়েছে হোয়াইটওয়াশ। টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি বৃষ্টিতে পণ্ড না হলে একই ফল অপেক্ষা করছিল। দ্বিতীয় ও তৃতীয় ম‌্যাচ স্বাগতিকরা জিতেছে হেসেখেলে।

এবার দুই দলের সামনে পঞ্চাশ ওভারের ক্রিকেট। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের অংশ নয় বলে এই সিরিজের উন্মাদনা কিছুটা কম। তবে শ্র্রেষ্ঠত্ব দেখানোর মঞ্চে দুই দল ছাড় দেবে না নিশ্চয়ই।

জয়ের জন্য ক‌্যারিবিয়ানরাই বেশি তেতিয়ে থাকবেন তা বলার অপেক্ষা রাখে না। শেষ ৮ মুখোমুখিতে বাংলাদেশকে হারাতেই যে পারেনি তারা। ২০১৮ সালের ডিসেম্বরে সিলেটে সেই জয়রথের শুরু। সিলেট ঘুরে ডাবলিন। ডাবলিন থেকে টনটন। টনটন থেকে মিরপুর হয়ে চট্টগ্রাম। সব ভেন্যুতেই বাংলাদেশের রাজত্ব। প্রতিটি ম‌্যাচেই বাংলাদেশ নিজেদের দাপট দেখিয়েছে। শ্রেষ্ঠত্ব বুঝিয়েছে। এবার তামিমের দল নিশ্চয়ই সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইবেন।

ঘরের মাঠে ২০২১ সালে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে আতিথেয়তা দিয়েছিল। নিষেধাজ্ঞা থেকে ফিরে সাকিবের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মঞ্চ ও তামিমের অধিনায়কত্বের যাত্রা শুরু হয়েছিল সেই সিরিজ দিয়ে। ৩-০ ব‌্যবধানে সিরিজ জিতে তামিম, সাকিব দুজনের শুরুটাই হয়েছিল দারুণ। তামিম সেই সুখস্মৃতি ফিরিয়ে আনতে চাইবেন গায়ানায়। সাকিব ওয়ানডেতে নেই। তার জায়গায় যে-ই আসবে নিজেকে মেলে ধরার বড় সুযোগ পাবে।

টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রত‌্যাশিত সাফল্য না পেলে ওয়ানডেতে জয় পাচ্ছে নিয়মিত। ফেব্রুয়ারি-মার্চে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতেছে তামিমের দল। আফগানিস্তানকে ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারানোর পর প্রথমবার দক্ষিণ আফ্রিকায় একই ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ওয়ানডে সাফল্য রঙিন পোশাকে অনন্য অর্জন হয়ে আছে।

বলার অপেক্ষা রাখে না দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞতা গায়ানায় ফিরিয়ে আনতে চাইবে বাংলাদেশ। গায়ানা বাংলাদেশকে ভালো কিছুই উপহার দিয়েছে সব সময়। তিন ওয়ানডের দুটিতেই জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে ম‌্যাচ হেরেছে সেটার ব্যবধান ছিল মাত্র ৩ রান। এছাড়া ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের এই মাঠেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল বাংলাদেশ। পরে ২০১৮ সালে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে হারায় ৪৮ রানের বিশাল ব্যবধানে।

এবারের সিরিজে বাংলাদেশের চিন্তার একমাত্র কারণ সাকিব ও মুশফিক নেই। দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়া বাংলাদেশের রণ কৌশল কেমন হয় সেটাই দেখার। সিরিজে বাংলাদেশ ফেবারিট বলার অপেক্ষা রাখে না। নিজেদের শক্তি ও সামর্থ্যের সবটুকু মাঠে দিতে পারলেই প্রত‌্যাশিত ফল পাবে বাংলাদেশ। তাতে পূরণ হবে কোটি কোটি সমর্থকদের চাওয়া।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে