শফিকের সেঞ্চুরি, পাকিস্তানের চাই আর ১২০ রান

প্রকাশ | ১৯ জুলাই ২০২২, ১৯:৩৪

যাযাদি ডেস্ক

গল টেস্টে রোমাঞ্চকর পরিস্থিতি। চতুর্থ দিন শেষে বলা যায়, ম্যাচ যে কারও হতে পারে। জিততে পাকিস্তানের চাই আর ১২০ রান এবং শ্রীলঙ্কার প্রয়োজন ৭ উইকেট। অবশ্য লঙ্কানদের চেয়ে খানিকটা এগিয়ে আছে সফরকারীরা।

আব্দুল্লাহ শফিকের সেঞ্চুরি ও বাবর আজমের ফিফটিতে ৩ উইকেটে ২২২ রানে চতুর্থ দিনের খেলা শেষ করেছে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রানে অলআউট শ্রীলঙ্কা তাদের লক্ষ্য দেয় ৩৪২ রানের, যা এই মাঠে রেকর্ড লক্ষ্য।

দিনের তারকা পারফর্মার শফিক। ইনিংসের চতুর্থ ওভারেই ভাগ্যের সহায়তায় বেঁচে যান তিনি। ক্লোজ এলবিডব্লিউ কলে আম্পায়ার নট আউট দেন, রিভিউয়ে আম্পায়ার্স কলে টিকে থাকেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান। 

শফিকের সঙ্গে ইমাম উল হক দারুণ শুরু এনে দেন পাকিস্তানকে। দুর্ভাগ্যজনকভাবে তার আউটে ভাঙে ৮৭ রানের উদ্বোধনী জুটি। অল্পের জন্য স্টাম্পিং হয়ে মাঠ ছাড়েন ইমাম (৩৫)। রমেশ মেন্ডিসের শিকার তিনি।

ম্যাচে আরেকবার অবদান রাখতে ব্যর্থ আজহার আলী (৬)। প্রথম ইনিংসে ৩ রান করা এই ব্যাটসম্যান প্রভাত জয়াসুরিয়ার শিকার। এরপর যোগ দেন বাবর আজম। মনে হচ্ছিল, তার সঙ্গে শফিক অপরাজিত জুটিতে দিন শেষ করবেন।

কিন্তু ৮৯ বলে ফিফটি করা বাবর থেমে যান দলীয় স্কোর দুইশ পার করে। তাদের জুটি ছিল ১০১ রানের। ১০৪ বলে ৫৫ রানে প্রভাতের কাছে বোল্ড হন অধিনায়ক। এই জুটি গড়ার পথে ২৩৮ বলে ৫ চার ও ১ ছয়ে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি করেন শফিক। তিনি অপরাজিত ছিলেন ১১২ রানে। মোহাম্মদ রিজওয়ান ৭ রানে খেলছেন।

শ্রীলঙ্কা আশা করতেই পারে এই ম্যাচ জেতার। কারণ তাদের জানা আছে, আর একটি উইকেট নিলেই মিডল অর্ডার ধরে ফেলবে, যা বেশ অনভিজ্ঞ। সেখানে ধস নামাতে পারলে ম্যাচের ফল তাদের দিকে গেলেও যেতে পারে। এখন দেখার অপেক্ষা শফিক-রিজওয়ান তাদের আশাহত করেন কি না। 

মঙ্গলবার চতুর্থ দিন শ্রীলঙ্কা মাত্র চার ওভার টিকেছে। মানে পুরো দুই দিন হাতে পেয়েছে পাকিস্তান। আব্দুল্লাহ শফিকের সঙ্গে ৮৭ রানের উদ্বোধনী জুটি গড়ে দারুণ শুরু এনে দেন ইমাম উল হক (৩৫)। আজহার আলী (৬) সুবিধা করতে পারেননি। চা বিরতিতে তারা যায় ২ উইকেটে ১৪৭ রানে। ক্রিজে আছেন শফিক, সঙ্গে বাবর।

পাকিস্তান অধিনায়ক যেভাবে প্রথম ইনিংসে হাল ধরেছিলেন, উপযুক্ত সঙ্গ পেলে হয়তো ইতিহাসটা গড়েই ফেলবেন আগের ইনিংসে ১১৯ রান করা এই ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসে ত্রিশ রানে পৌঁছে টেস্টে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বাবর। আগের দিন আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মালিক হন তিনি।

 

যাযাদি/ এস