বিশ্বকাপজয়ী নায়কের শেষটা হলো হার দিয়ে

প্রকাশ | ২১ জুলাই ২০২২, ১০:২৩

যাযাদি ডেস্ক

শুধু গত বিশ্বকাপ নয়, গত কয়েক বছরে ইংল্যান্ডের অবিশ্বাস্য কিছু জয়ের নায়ক তিনি। অবশ্যই ওয়ানডে বিশ্বকাপটা ইতিহাস হয়ে আছে। ইংলিশদের প্রথম বিশ্বকাপ জয়ের রূপকথার নায়ক-ই তো তিনি। সেই বেন স্টোকস গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেললেন ক্যারিয়ারের শেষ ওয়ানডে। কিন্তু প্রিয় সতীর্থকে স্বাগতিক ইংল্যান্ড বিদায়ী উপহার দিতে পারেনি। প্রোটিয়াদের কাছে শুরুর ম্যাচে হেরেছে ৬২ রানের বড় ব্যবধানে। তাতে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেছে সফরকারী দল।   

মাত্র ৩১ বছরে ওয়ানডেকে বিদায় বলে দেওয়া স্টোকসের শেষটা স্মরণীয় হোক- এমনটা প্রত্যাশা ছিল অনেকের। কিন্তু ইংলিশ অলরাউন্ডারও যে রক্ত-মাংসে গড়া মানুষ। আবেগ ছাপিয়ে সেরাটা দিতে পারলেন কই? বরং ব্যাট-বলে নিষ্প্রভ থাকলেন পুরোপুরি।

চলমান তীব্র দাবদাহের প্রভাবটা টের পাওয়া গেছে চেস্টার লি স্ট্রিটেও। তার মাঝেও শুরুতে ব্যাট করে জানেমান মালানের ৫৭, রাসি ফন ডার ডাসেনের ১৩৪ ও এইডেন মারক্রামের ৭৭ রানে ৫ উইকেটে ৩৩৩ রানের বড় সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়া দল। ডার ডাসেনের ইনিংসটি ছিল ১১৭ বলে সাজানো। তাতে ছিল ১০টি চার। পুরো ইনিংসে ছিল না কোনও ওভার বাউন্ডারি! ম্যাচসেরাও তিনি। ইংলিশদের হয়ে ৩০ রানে দুটি উইকেট নেন লিয়াম লিভিংস্টোন।

জবাবে প্রোটিয়া বোলিং তোপে ৪৬.৫ ওভারে ২৭১ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। শুধু জো রুট সর্বোচ্চ ৮৬ রান করেছেন। আর দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো ৪৩ ও ৬৩ রান করতে পেরেছেন। শুরুটা ভালো করলেও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় স্বাগতিক দল। শেষ ওয়ানডে খেলতে নামা স্টোকস ৫ রানে মারক্রামের বলে এলবিডাব্লিউ হয়েছেন। অধিনায়ক জস বাটলারও করতে পারেন মাত্র ১২ রান।

প্রোটিয়াদের মাঝে ৫৩ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন আইনরিখ নর্কিয়া। দুটি নিয়েছেন তাবরাইজ শামসি ও এইডেন মারক্রাম।  

যাযাদি/ এসএই