আফগানিস্তানের নতুন কোচ ট্রট

প্রকাশ | ২৪ জুলাই ২০২২, ১০:৫৯

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

আফগানিস্তান জাতীয় দলের কোচ হিসেবে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জোনাথন ট্রটের নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড (এসিবি)। আগামী আগস্টে আফগানদের আয়ারল্যান্ড সফর থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করবেন তিনি।

২০১৮ সালে অবসর নেওয়ার পর ট্রট ইংল্যান্ড জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন। এছাড়া ইংল্যান্ড লায়ন্স এবং অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন তিনি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে দেখা গেছে ৪১ বছর বয়সী সাবেক এই ডানহাতি ব্যাটারকে।

ট্রট ইংল্যান্ডের হয়ে ৫২ টেস্টে করেছেন ৩৮৩৫ রান। ৯টি সেঞ্চুরির পাশাপাশি তাঁর রয়েছে ২টি ডাবল সেঞ্চুরি ও ১৯টি ফিফটি। ২০১০-১১ মৌসুমে ইংল্যান্ডকে অ্যাশেজ জেতানোর অন্যতম নায়ক ছিলেন তিনি। ওয়ানডে ক্রিকেটেও দারুণ সফল ট্রট। ২৮১৯ রান করেছেন ৬৮টি ওয়ানডে ম্যাচে। ৪টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ২২টি হাফ-সেঞ্চুরি।

আফগানদের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার কথা ছিল ট্রটের স্বদেশী গ্রাহাম গুচের। কিন্তু এ বছরের মে মাসে শারীরিকভাবে অসুস্থ হয়ে হয়ে পড়েন সাবেক ইংলিশ ক্রিকেটার। তাই দায়িত্ব পেয়েও কাজে যোগ দিতে পারেননি তিনি। ফলে বিকল্প হিসেবে ট্রটকে বেছে নেয় এসিবি। আগামী আগস্টের ৯ তারিখ থেকে বেলফাস্টে শুরু হবে আফগানিস্তান-আয়ারল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

যাযাদি/ এসএইচ