সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
walton1

রোহিত-গিলের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ড হোয়াইটওয়াশড

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৩, ১১:৩৬
ছবি: সংগৃহীত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ৯০ রানে হার মেনেছে নিউ জিল্যান্ড। এর মধ্য দিয়ে হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা।

মঙ্গলবার ইন্দোরে ভারত আগে ব্যাট করতে নেমে রোহিত শর্মা ও শুভমান গিলের সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেট হারিয়ে ৩৮৫ রান করে। জবাবে ডেভন কনওয়ের সেঞ্চুরিতে ভর করে ৪১.২ ওভারে ২৯৫ রানে অলআউট হয় কিউইরা।

টস হেরে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করে ভারত। উদ্বোধনী জুটিতে রোহিত শর্মা ও শুভমান গিল ২১২ রান তোলেন ২৬.১ ওভারে। এই রানে রোহিত আউট হন ৮৫ বলে ৯টি চার ৬ ছক্কায় ১০১ রান করে। এটা ছিল তার ওয়ানডে ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি। যা তিনি পেয়েছেন ৫০৯ দিন পর।

রোহিত ফেরার পর গিলও ফেরেন সাজঘরে। ২৩০ রানের মাথায় গিল আউট হন ৭৮ বলে ১২টি চার ও ৫ ছক্কায় ১১২ রান করে। এটা ছিল তার ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। এর মধ্য দিয়ে তিন ম্যাচের সিরিজে একটি ডাবল সেঞ্চুরি ও এক সেঞ্চুরিতে গিল সর্বোচ্চ ৩৬০ রান করেন।

এরপর ভারত আরও ৭টি উইকেট হারালেও ৯ উইকেটে ৩৯৫ রান সংগ্রহ করে। রোহিত, গিল ছাড়া হার্দিক পান্ডিয়া ৫৪ রান করেন।

বল হাতে নিউ জিল্যান্ডের জ্যাকব ডাফি ১০ ওভারে ১০০ রান দিয়ে ৩টি উইকেট নেন। আর ব্লেয়ার টিকনার ১০ ওভারে ৭৬ রান দিয়ে নেন ৩টি উইকেট।

রান তাড়া করতে নেমে শূন্যরানেই ফিন অ্যালেনের উইকেট হারায় নিউ জিল্যান্ড। সেখান থেকে কনওয়ে ও হেনরি নিকোলস ১০৬ রান তোলেন দ্বিতীয় উইকেটে। এই রানে নিকোলস আউট হন ৩ চার ও ২ ছক্কায় ৪২ রান করে।

এরপর নিয়মিত সঙ্গী হারালেও কনওয়ে দৃঢ়তা দেখান। মাত্র ৭১ বলে ৭টি চার ও সমান সংখ্যক ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন। তার ব্যাটে ভর করে প্রয়োজনীয় রান রেটে এগোচ্ছিল নিউ জিল্যান্ড। কিন্তু দলীয় ২৩০ রানের মাথায় কনওয়ে ১০০ বলে ১২ চার ও ৮ ছক্কায় ১৩৮ রান করে সাজঘরে ফেরেন। শেষ পর্যন্ত ৪১.২ ওভারে ২৯৫ রানে অলআউট হয়ে যায় নিউ জিল্যান্ড।

বল হাতে ব্ল্যাক ক্যাপসদের লাগাম টেনে ধরেন শার্দুল ঠাকুর ও কুলদীপ যাদব। দুজনে ৩টি করে উইকেট নেন। যুজবেন্দ্র চাহাল নেন ২টি উইকেট।

ব্যাট হাতে ১৭ বলে ২৫ রান ও বল হাতে ৪৫ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন শার্দুল। আর তিন ম্যাচে ৩৬০ রান করে সিরিজ সেরা হন গিল।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে