মাত্র ১০ রানে অলআউট, আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৮

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে লজ্জার নজির গড়ল আইল অব ম্যান। স্পেনের বিরুদ্ধে সেই লজ্জার মুখে পড়তে হয়েছে যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কিত স্বায়ত্তশাসিত এই দ্বীপ অঞ্চলের। 

পুরুষদের টি-টোয়েন্টির ইতিহাসে সবথেকে কম রানে অল-আউট হয়ে গেল আইল অব ম্যান। সেইসঙ্গে পুরুষদের টি-টোয়েন্টির ইতিহাসে সব থেকে বেশি বল পড়ে থাকতে জয়ের নজির গড়েছে স্পেন। শুধু তাই নয়, একই ম্যাচে সর্বাধিক রানরেট এবং সর্বনিম্ন রানরেটের নজিরও তৈরি হয়েছে।

স্পেন সফরে রবিবার টি-টোয়েন্টি ম্যাচে নেমেছিল আইল অব ম্যান। টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্পেন। ব্যাট করতে নেমে প্রথম বলেই উইকেট হারায়  আইল অব ম্যান। সেটাই শুরু হয়। তারপর থেকে নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। শেষপর্যন্ত ৮.৪ ওভারে ১০ রানে অল-আউট হয়ে যায় আইল অব ম্যান। সর্বোচ্চ সাত বলে চার মান করেন জোসেফ বুরোস। সর্বাধিক ১২ বল খেলেন  আইল অব ম্যান-র নয় নম্বর ব্যাটার ফ্রেজার ক্লার্ক। সাতজন ব্যাটার কোনও রান করতে পারেননি। চার ব্যাটার কোনওক্রমে খাতা খোলেন। তাদের মধ্যে তিনজন দু'রান করেন। কোনো অতিরিক্ত রানও হয়নি।
স্পেনের হয়ে দুই বোলার (মুহাম্মদ কামরান এবং আতিফ মহামুদ) চারটি করে উইকেট নেন। চার ওভারে চার রান দিয়ে চার উইকেট নেন কামরান। একটি মেডেন দেন। আতিফ চার ওভারে ছয় রান দিয়ে চার উইকেট নেন। দুটি মেডেন ওভার করেন। লর্ন বার্নস তো মাত্র চারটি বল করেন। কোনো রান না দিয়েই দুই উইকেট তুলে নেন।

সেই রান তাড়া করতে নেমে মাত্র দুই বলেই জিতে যায় স্পেন। অর্থাৎ ১১৮ বল বাকি থাকতেই টি-টোয়েন্টি ম্যাচ জিতে গিয়েছেন রাফায়েল নাদাল, ইকের কাসিয়াস, আন্দ্রে ইনিয়েস্তার দেশের ক্রিকেটাররা। একটি নো-বল করেন  আইল অব ম্যান-র বোলার জোসেফ। ১২ রানে অপরাজিত থাকেন স্পেনের আওয়েস আহমেদ। ব্যাটিংয়ের সুযোগই পাননি মহম্মদ ইহশান। তারইমধ্যে ওই ম্যাচে একাধিক রেকর্ড তৈরি হয়েছে।

২০১৮ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টির পূর্ণ সদস্যপদ পায় আইল অব ম্যান। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে আইসিসির পূর্ণ সদস্য দেশের সঙ্গে তাদের সব ম্যাচ আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ২০২০ সালের ২১ আগস্ট তাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়, প্রতিপক্ষ ছিল গার্নসি।

পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বাধিক রানরেট

 আইল অব ম্যান-র বিরুদ্ধে স্পেনের রানরেট ছিল ৩৯, যা সম্পূর্ণ হওয়া কোনও ইনিংসে সর্বোচ্চ রানরেট।

পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক বল বাকি থাকতে জয়

 আইল অব ম্যান-র বিরুদ্ধে ১১৮ বল বাকি থাকতেই জিতে গিয়েছে স্পেন, যা সবধরনের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক বল বাকি থাকতে জয়।

পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বনিম্ন রানরেট

৮.৪ ওভারে মাত্র ১০ রান করে আইল অব ম্যান। জোসেফদের রানরেট ছিল ১.১৫। পরিসংখ্যান অনুযায়ী, এই প্রথম কোনও টি-টোয়েন্টি ইনিংসে দুইয়ের নীচে রানরেট থাকল।

পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বনিম্ন রান

স্পেনের বিরুদ্ধে ১০ রানে অল-আউট হয়ে গেছে আইল অব ম্যান। সেটাই পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বনিম্ন রান। এতদিন সেই লজ্জা সিডনি থান্ডারের ঝুলিতে ছিল। গত বছর বিগ ব্যাশ লিগে (বিবিএল) ওই লজ্জার মুখে পড়তে হয়েছিল সিডনিকে। ১৫ রানে অল-আউট হয়ে গিয়েছিল। 

যাযাদি/ এস