আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টির মিশনে মাঠে নামছে টাইগাররা

প্রকাশ | ২৭ মার্চ ২০২৩, ১৩:৩২

যাযাদি ডেস্ক

ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড সিরিজ থেকেই বাংলাদেশ ক্রিকেটের বদলে যাওয়া শুরু। ইংরেজদের বিপক্ষে ওয়ানডে সিরিজে হারলেও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। যার রেশ যেন চলছে আয়ারল্যান্ডের ওপর। আইরিশদের ওয়ানডে সিরিজে পাত্তাই দেয়নি তামিম বাহিনী। এবার টি-টোয়েন্টিতে নতুন মিশনে নামছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ।

সোমবার (২৭ মার্চ) আইরিশদের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে টাইগাররা। সাগরিকায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলাটি শুরু হবে দুপুর ২টায়। জয় দিয়ে সিরিজ শুরু করতে চায় শান্ত-হৃদয়রা।

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ানডে ম্যাচেই দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। ব্যাট-বলের সমান পারদর্শিতায় আইরিশদের রীতিমতো গুড়িয়ে দিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। বৃষ্টি বাধায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচ পরিত্যক্ত না হলে সিরিজে আইরিশদের হোয়াইটওয়াশেরও সুযোগ ছিল।

তবে ওয়ানডেতে না পারলেও টি-টোয়েন্টিতে আইরিশদের হোয়াইটওয়াশ করতে মরিয়া টাইগাররা। পরিসংখ্যানেও আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি এগিয়ে রয়েছে বাংলাদেশ দল। ২০১০ সালে তাদের মাঠে খেলতে গিয়ে ৩-০ তে সিরিজ জিতেছিল টাইগাররা। একই সাথে মোট পাঁচ দেখায় বাংলাদেশ তিনটিতে জয়, একটি পরিত্যক্ত এবং একটি ম্যাচে আইরিশরা জয় পেয়েছিল।

সংক্ষিপ্ত এই সিরিজ শুরুর আগেরদিন (২৬ মার্চ) চট্টগ্রামে অনুশীলনে ব্যস্ত সময় পার করেছে দু’দলই। তবে সেখানে ছিলেন না টাইগার অধিনায়ক সাকিব আল হাসান এবং ওপেনার লিটন দাস। তবে টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ওয়ানডেতে জয়ের ধারা ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটেও অব্যাহত রাখতে চান।

হাথুরুসিংহে বলছিলেন, ‘কী হবে সেটা নিয়ে ভাবছি না। সেভাবেই খেলতে চাই, যেটা সবচেয়ে ভালো পারব। আমার মনে হয়, এভাবে আক্রমণাত্মক ও স্বাধীনতা নিয়ে খেলতে পারলে, এই দল সবসময়ই ভালো করবে।’

এদিকে ওয়ানডে সিরিজে হতাশ হলেও টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে চায় আইরিশরা। সংক্ষিপ্ত ফরম্যাটে ইতোমধ্যেই বাংলাদেশকে হোয়াইটওয়াশের হুমকি দিয়ে রেখেছে আয়ারল্যান্ড। দলের প্রধান কোচ আইনরিখ মালান জানান, ‘এই সিরিজ দারুণ চ্যালেঞ্জের হবে। এর আগে তারা (বাংলাদেশ) বিশ্বচ্যাম্পিয়ন দলকে হারিয়েছে এই ফরম্যাটে। কিন্তু একই সঙ্গে আমরাও এটা নিয়ে রোমাঞ্চিত।’

তিনি আরও জানান, ‘বিশ্বকাপে দেখিয়েছি আমরাও এমন ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারি। যেটা রোমাঞ্চকর, মানুষ দেখতে আগ্রহী। আশা করি এটা চালিয়ে যেতে পারলে ৩-০ তে জয় এমনিতেই আসবে। এই ধরনের কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারা অভিজ্ঞ ও তরুণদের জন্য দারুণ অভিজ্ঞতার সুযোগ।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

যাযাদি/ এসএম